শারদোৎসব

ইন্দাসের সিমুলিয়া গ্রামে হিন্দু -মুসলিম মিলে সম্প্রীতির বিশ্বকর্মা পুজো।দেখুন ভিডিও প্রতিবেদন।

এই গ্রাম মেলতে জানে।এখানে এক ধর্মের সাথে অন্য ধর্মের বিভেদ নেই। এখানে এক বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান কেবল মাত্র আক্ষরিক অর্থেই সীমাবদ্ধ নয়। তার প্রমাণ মিলল সম্প্রীতির বিশ্বকর্মা পুজোয়। বাঁকুড়ার ইন্দাস ব্লকের সিমুলিয়া গ্রামে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের যুবকরা একসাথে বিশ্বকর্মা বন্দনায় মাতলেন। এই পুজো সারা বিশ্বকে দিল মহা মিলনের বার্তা।

ইন্দাসের সিমুলিয়া গ্রামে হিন্দু -মুসলিম মিলে সম্প্রীতির বিশ্বকর্মা পুজো।দেখুন ভিডিও প্রতিবেদন।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : ধর্ম যার,যার,কিন্তু উৎসব সবার। এই ভাবনা থেকেই ইন্দাসের করিশুন্ডা অঞ্চলের সিমুলিয়া গ্রামের হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের যুবকরা যৌথ ভাবে বিশ্বকর্মা পুজোর আয়োজন করে সম্প্রীতির নজির গড়লেন। এদিন হিন্দু- মুসলিম উভয় সম্প্রদায়ের যুবকরা একসাথে মাতলেন বিশ্বকর্মার আরাধনায়। এখানে ধর্মের ভেদাভেদ বিলীন হয়ে গেল সম্প্রীতির বাতাবরণে। এবছরই প্রথম এই পুজো শুরু হল সিমুলিয়া গ্রামে। পুজোর কদিন আগে থেকেই গ্রামজুড়ে ছিল উৎসবের আমেজ। যদিও করোনা আবহে তাতে কিছুটা রাশ পড়েছে। তবুও উৎসাহে ঘাটতি নেই বাপন বা সেখ মহিউদ্দিনদের।একসাথে পুজোর মন্ডপ থেকে বিগ্রহ সজ্জা, প্রসাদের ফলমুল কাটাকাটি সবই চলেছে সমান তালে।দেখে বোঝার উপায় নেই কে কোন সম্পদায়ের যুবক। কারণ সকলের মনের মিলন ঘটেছে বিশ্বকর্মা পুজোকে কেন্দ্র করে। যা সারা বিশ্ব জুড়ে সম্প্রীতির বার্তা হিসেবে পরিচিতি পাবে। বিশ্ব তথা আমাদের দেশ বা বাংলায় এমন দৃষ্টান্ত খুব একটা চোখে পড়েনা। সেদিক দিয়ে সিমুলিয়া পথ দেখাবে বিশ্বকে।আর এমন পুজোর আয়োজন বছর,বছর হোক এমনটাও চাইছেন সকলে।

ইন্দাসের সিমুলিয়া গ্রামে হিন্দু,মুসলিম সম্প্রীতি আজকের নয়। এই আবহ চলে আসছে কয়েক দশক ধরে। এই গ্রামে ঈদে যেমন হিন্দুরা আনন্দে মাতেন, তেমনি ভাইফোঁটাতেও হিন্দু বোন গ্রামের মুসলিম দাদা বা ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে মঙ্গল কামনা করে।এই পরম্পরার ধারা বজায় রাখতেই এবার দুই সম্প্রদায় মিলে বিশ্বকর্মা পুজোর আয়োজন।


এই পুজো মেগা বাজেটের নজর কাড়া কর্পোরেট স্পনসরড পুজো নয়।তবে সেই বড়ো বাজেটের পুজোকে হার মানতে হবে ইন্দাস ব্লকের এই ছোট্ট গ্রামের নাম মাত্র বাজেটের বিশ্বকর্মা পুজোর কাছে। কারন এই পুজোয় জৌলুশ না থাকলেও হিন্দু মুসলিম দুই সম্প্রদায়ের মহা মিলনের যে বাতাবরণ গড়ে উঠেছে তা বিগ বাজেটের পুজোর তুলনায় অনেক বেশী মূল্যবান।

দেখুন 🎦 ভিডিও। 👇


Next Story