মেজিয়া-বড়জোড়া শিল্পাঞ্চল

হাতির হানায় মৃত্যু অব্যাহত,বড়জোড়ায় ৪৮ ঘন্টায় মৃত ২,টালির চালা ভেঙ্গে পালিয়ে প্রাণে বাঁচল একটি পরিবার।

বছর ২৪ এর মামনি ঘড়ুই গতকাল গভীর রাতে ঘুম থেকে উঠে শৌচকর্ম করতে বাড়ির বাইরে বের হন।সেই সময় বাড়ির উঠোনে দাপিয়ে বেড়াচ্ছিল চারটি হাতির দল।আচমকা একটি হাতি মামনির ওপর হামলা চালায়। শুঁড়ে পেঁচিয়ে আছড়ে মারে।

হাতির হানায় মৃত্যু অব্যাহত,বড়জোড়ায় ৪৮ ঘন্টায় মৃত ২,টালির চালা ভেঙ্গে পালিয়ে প্রাণে বাঁচল একটি পরিবার।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : বড়জোড়া রেঞ্জ ও তার আশেপাশে ঘাটি গেড়েছে প্রায় ৭০ টি হাতির পাল।আর জঙ্গল ছেড়ে লোকালয়ে হানা দিচ্ছে হামেশায়। ফসল তছনছ করার পাশাপাশি, হাতির হানায় মৃত্যুর ঘটনা ঘটায় আতঙ্ক বাড়ছে এলাকার বাসিন্দাদের মধ্যে। বড়জোড়ায় গত ৪৮ ঘন্টায় হাতির আক্রমণে মৃত্যু হল দুই জনের। গত মঙ্গলবার ভোরে বড়জোড়ার গোপবান্দী গ্রামে শম্ভুনাথ মন্ডল নামে এক ৭৫ এর বৃদ্ধের মৃত্যুর রেশ কাটতে না কাটতেই ফের গতকাল অর্থাৎ বুধবার গভীর রাতে, বড়জোড়া ব্লকের ঘুটগোড়িয়ার হরিণচরণডাঙা গ্রামে হাতির আক্রমণে মৃত্যু হল বছর ২৪ এর এক মহিলা মামনি ঘোড়ুইয়ের।

মামনি ঘড়ুই নামে ওই মহিলা গতকাল গভীর রাতে ঘুম থেকে উঠে, শৌচকর্ম করতে বাড়ির বাইরে বের হন।সেই সময় বাড়ির উঠোনে দাপিয়ে বেড়াচ্ছিল চারটি হাতির দল।আচমকা একটি হাতি মামনির ওপর হামলা চালায়। শুঁড়ে পেঁচিয়ে আছড়ে মারে। এমনকি মামনি যত আর্তনাদ করতে থাকে, তত আক্রমণের তীব্রতা বাড়াতে থাকে হাতিটি। মামনিকে প্রায় ৩০ ফুট টেনে নিয়ে যায় ঘাতক হাতিটি।ঘটনা টের পেয়ে গ্রামবাসীরা বেরিয়ে এসে চিৎকার জুড়লে,হাতির দল জঙ্গলে গাঢাকা দেয়।মামনিকে উদ্ধার করে বড়জোড়া সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে গেলে,চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

মৃত মামনির দাদা গঙ্গাধর ঘোড়ুই বলেন,হাতির দল একেবারে বাড়ির উঠোনে এসে আক্রমণ করেছে। বন দপ্তর হাতি না তাড়ালে এমন স্বজন হারানোর সংখ্যা বাড়বে গ্রামে,গ্রামে।অন্যদিকে,হাতির আক্রমণ থেকে বাঁচতে বাড়ির টালির ছাউনি ভেঙ্গে বাড়ি ছাড়তে বাধ্য হয় একটি পরিবারের শিশু সহ ১২ জন।শীতের রাতে বাড়ির টালির ছাউনি ভেঙ্গে প্রাণ বাঁছাতে ছুটতে হয় তাদের।টালির ছাউনি ভাঙ্গার ফলে শীতে রাত কাটানোও দুষ্কর হয়ে পড়েছে ঘুটগোড়িয়ার এই পরিবারটির।এখনও প্রশাসনিক স্তরে কোন সহায়তা না মেলায় উঠছে প্রশ্ন?ফি বছর জেলা জুড়ে হাতির হানায় মৃত্যুর ঘটনা ঘটছে।

স্বাভাবিক ভাবেই হাতির হামলা ঠেকানোর ক্ষেত্রে বন দপ্তরের ভুমিকা নিয়েও প্রশ্ন উঠছে। বন দপ্তরের ভুমিকা যে সন্তোষজনক নয়,তা স্পষ্ট হাতির হানায় গত ৪৮ ঘন্টায় জেলায় ২ জনের মৃত্যুর ঘটনা। এখন দেখার এর পরও বন দপ্তরের টনক নড়ে কিনা?

👁️‍🗨️দেখুন🎦ভিডিও 👇


Next Story