নজরে ভোট

অমিত শাহের মধ্যাহ্ণ ভোজনের জন্য তৈরি চতুরডিহির আদিবাসী পল্লী, কি থাকছে মেনুতে? গ্রামের জন্য কি চাইবেন তারা?

অমিত শাহের মধ্যাহ্ণ ভোজনের জন্য তৈরি চতুরডিহির আদিবাসী পল্লী, কি থাকছে মেনুতে? গ্রামের জন্য কি চাইবেন তারা?
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : জেলার চতুরডিহি গ্রামের চারিদিকে এখন সাজ,সাজ রব। এই গ্রামের আদিবাসী পল্লীর বিভীষণ হাঁসদার বাড়ীতে বৃহস্পতিবার দুপুরে মধ্যাহ্ণ ভোজন সারবেন দেশের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। তাই এই হাঁসদা পরিবারের পুরুষ ও মহিলারা মিলে অতিথিকে স্বাগত জানাতে বাড়ীর দেওয়াল সাজিয়ে তুলছেন আদিবাসী নকশায়। মাটি আর গোবর দিয়ে তৈরি হয়েছে তিনখানা উনুন। একেবারে আদিবাসী পরিবারে যে ভাবে রোজের রান্নাবান্না হয় সেই একই কায়দায় অমিত শাহের জন্যও রান্না হবে এদিন। একেবারে সাদামাটা নিরামিষ মেনু। এউ মেনুতে থাকছে ভাত, ডাল, বাঁকুড়ার আইকন আলুপোস্ত আর সবজি অর্থাৎ কুমড়োর ঝাল,চাটনি। এই সবই নিজে হাতে রান্না করবেন বিভীষণ বাবুর স্ত্রী মনিকা দেবী। তার জন্য তৈরি তিনি। আর তার সাথে বাড়ীর অন্যান্য মহিলারাও হাত লাগাবেন রান্নাবান্নায়। মনিকা দেবী নিজেহাতে রান্নাকরে অমিত শাহকে খাওয়ানোর সুযোগ পেয়ে আপ্লুত।

অন্যদিকে, বিভীষণ বাবুও বেজায় খুশী। তিনি বিজেপির কোন রাজনৈতিক কর্মী বা সমর্থক নন। সাধারণ গ্রামবাসী। সামান্য চাষবাস আর ক্ষেত মজুরী করে দিন চলে তার। এমন গরীব আদিবাসী ঘরে দেশের স্বরাষ্ট্র মন্ত্রী মধ্যাহ্ণ ভোজন সারবেন এটা তার কাছে জীবনের বড়ো পাওনা বলেই মনে করছেন তিনি। পাশাপাশি অমিত শাহের কাছে গ্রামের জলের সমস্যা ও আদিবাসীদের উন্নতির জন্য কিছু দাবী জানাবেন বলেও জানান তিনি।

অন্যদিকে, এই মধ্যাহ্ন ভোজনের জন্য চতুরডিহি গ্রামের বিভীষণ বাবুর বাড়ীর প্রস্তুতির দিনভর তদারকি করলেন বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ। তিনিও আপ্লুত এই আদিবাসী পরিবারের সাথে সহযোগী হিসেবে কাজ করতে পেরে।

দেখুন 🎦 ভিডিও। 👇


Next Story