নজরে ভোট

খেলা শেষ, জেলায় ফলাফল ৮- ৪, জেনে নিন কোথায় কত ব্যবধানে হল জয় - পরাজয়।

খেলা শেষ, জেলায় ফলাফল ৮- ৪, জেনে নিন কোথায় কত   ব্যবধানে হল জয় - পরাজয়।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : খেলা শেষ! জেলায় ফলফল ৮- ৪। অর্থাৎ বাঁকুড়া জেলার বিধানসভার ১২ আসনের মধ্যে ৮ আসনে জয়ী বিজেপি এবং চারটি আসন পেয়েছে তৃণমূল। বাম - কংগ্রেস তথা সংযুক্ত মোর্চা ধুয়ে মুছে সাফ। এবার জেলা থেকে বিধায়ক হিসেবে নির্বাচিতদের তালিকায় নুতন মুখের ছড়াছড়ি। তেমনি পুরানো অনেককেই এবার হারতে হয়েছে৷


সব থেকে উল্লেখ যোগ্য হারের মধ্যে রয়েছে বাঁকুড়া বিধানসভার তৃণমূলের তারকা প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও সোনামুখী কেন্দ্রে রাজ্যের প্রতিমন্ত্রী তথা তৃণমূলের জেলা সভাপতি শ্যামল সাঁতরা। এবং ইন্দাস কেন্দ্রে কোভিড আক্রান্ত হয়ে প্রয়াত বিধায়ক গুরুপদ মেটের স্ত্রী রুনু মেটেও পরাজিত হন। সহানুভূতি ফ্যাক্টর এখানে কাজ করেনি।

অন্যদিকে, বিষ্ণুপুরেও পরাজিত হন তৃণমূল মহিলা নেত্রী অর্চিতা বিদ। একমাত্র জেলার জঙ্গল মহলে তৃণমূল ফের তাদের আধিপত্য ফিরে পেল। গত লোকসভা ভোটে জঙ্গলমহল তৃণমূল কে প্রত্যাখ্যান করলেও বিধানসভায় তৃণমূলের পক্ষেই রায় দিয়েছে। রাণীবাঁধ, রাইপুর, তালডাংরায় এবার ঘাঁস ফুল ফুটল। এখানে রানীবাঁধে ফের বিধায়ক নির্বাচিত হয়েছেন জ্যোৎস্না মান্ডি। তিনি জয়ী হন ৩,৮৩৯ ভোটে।


রাইপুরে বাঁকুড়া জিলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মূর্মূকে এবার প্রার্থী করে তৃণমূল। তিনি সবথেকে বেশী ১৯,৩৯৮ মার্জিনে জয় ছিনিয়ে নেন। আর জিলা পরিষদের মেন্টর অরুপ চক্রবর্তী কে প্রার্থী করা হয় তালডাংরায়। তিনিও ১২,১৩৮ ভোটে জয়ী হন এই আসনে।

অন্যদিকে,আম জনতার নেতা হিসেবে পরিচিত জেলার বড়জোড়া শিল্পাঞ্চলের তৃণমূল প্রার্থী অলোক মুখোপাধ্যায় এবার বড়জোড়ায় ৩,২১২ ভোটের ব্যবধানে জয়ী হয়ে বিধানসভায় যাচ্ছেন।এদিকে,বিজেপির একঝাঁক নুতন মুখ এবার বিধানসভায় প্রতিনিধিত্ব করবেন জেলা থেকে। শালতোড়ায় দিনমজুর চন্দনা বাউরীকে বিজেপি প্রার্থীপদ দিয়ে নজর কেড়েছিল সংবাদ মাধ্যমের।


বাঁকুড়ায় ভোট প্রচারে এসে এই চন্দনার প্রশংসাও করেন প্ররধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই চন্দনা দেবী ৪,১৪৫ ভোটে শালতোড়া থেকে জয়ী হয়েছেন। বাঁকুড়ায় ১,৪৬৮ ভোটে জয়ী নীলাদ্রি শেখর দানা।বিষ্ণুপুরে বিজেপি প্রার্থী তন্ময় ঘোষ ভোটের কদিন আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদিয়েই প্রার্থীপদ পেয়ে যান। এবং তিনি ১১,৪২০ ভোটে বিজয়ীও হন।

ওন্দায় দীর্ঘদিনের বিজেপির সাংগঠনিক ভিত গড়ার কাজ করে আসছিলেন অমরনাথ শাখা। তিনি এবার ৭,৫৬৬ ভোটে জয়ী হলেন। তিনি দুবারের বিধায়ক অরুপ খাঁকে পরাজিত করেন। ইন্দাসে ৭,৩২৯ ভোটে জয়ী হন বিজেপি প্রার্থী নির্মল কুমার ধাড়া। ছাতনায় ৭,১৬৪ ভোটে জয়ী হন বিজেপি প্রার্থী সত্য নারায়ণ মুখোপাধ্যায়। সোনামুখীতে ১০,৭৭৪ ভোটে জয়ী হন দিবাকর ঘরামি। তিনি শ্যামল সাঁতরাকে পরাজিত করেন।এবং কোতুলপুর আসনে বিজেপির হরকালী প্রতিহার জয়ী হন ১১,৭৮৫ ভোটের ব্যবধ্যানে। এই বিজেপির ৮ প্রার্থীর পাশাপাশি,তৃণমূলের তিন বিধায়ক মিলিয়ে এবার জেলা থেকে ১১ জনই নুতন মুখ।আর পুরানো বিধায়ক বলতে রয়েছেন একমাত্র জ্যোৎস্না মান্ডি। ইঞ্জিনিয়ার এই আদিবাসী নেত্রী এবার জেলা থেকে মন্ত্রী পদও পেতে পারেন। এবং তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের গুডবুকেও নাম রয়েছে জ্যোৎস্না দেবীর। এদিকে, জেলায় ভোটে ব্যাপক ভরাডুবির জেরে তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতিও পরিবর্তন করার সম্ভাবনা রয়েছে বলে সূত্রের খবর।

👁️ দেখুন 🎦 ভিডিও। 👇



Next Story