এবার অজানা জন্তুর পায়ের ছাপ ঘিরে বাঘাতঙ্ক বারিকুলে!বাঘ না বাঘরোল ধন্দে বন দপ্তর?

Update: 2020-01-04 17:58 GMT

#বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : ২০১৮ এর পর জেলার জঙ্গল মহলে অজানা জন্তুর পায়ের ছাপকে ঘিরে ফের ছড়াল বাঘাতঙ্ক! সেই সময় লালগড়ের রয়েল বেঙ্গল টাইগারের রেশ ধরে সারেঙ্গায় পশুর পায়ের ছাপ ঘিরে বাঘের আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। এবার, ছড়াল বারিকুল থানার খেজুরখান্নার কাঁকড়িঝর্ণায়।বারিকুল থানা লাগোয়া অঞ্চল জুড়েও এই জন্তুর গতিবিধির ছাপ স্পষ্ট নজরে পড়েছে গ্রামবাসীদের। এলাকার সরষে ক্ষেতে এই পশুর পায়ের ছাপ দেখে গ্রামের মানুষ বাঘের পায়ের ছাপ বলে আশঙ্কা করছেন!

বন দপ্তরের মটগোদা রেঞ্জের এই গ্রামে এই ছাপ দেখতে পাওয়ার খবর পেয়ে আজ সকালেই বন দপ্তরের আধিকারিক ও স্থানীয় প্রশাসনিক আধিকারিক এবং পুলিশ ঘটনাস্থলে গিয়ে ছাপ গুলি পরীক্ষা করে। যদিও এটি বাঘ না বাঘরোলের পায়ের ছাপ? তা নিয়ে ধন্দে বন দপ্তর!

এই অজানা জন্তুর পায়ের ছাপ ঘিরে ছড়াল বাঘের আতঙ্ক! তাই এলাকার মানুষ জনকে তারা সতর্ক করার পাশাপাশি, বন দপ্তর এলাকায় নজরদারি চালাবে বলে জানিয়েছে। প্রসঙ্গত, এর আগে লালগড়ে ২০১৮ সালে অজানা জন্তুর পায়ের ছাপ ঘিরে বাঘের আতঙ্ক ছড়ালেও প্রথম দিকে তা মানতে চায়নি বন দপ্তর। পরে আবশ্য বন দপ্তরের ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়ে। এমনকি শেষে পিটিয়ে মেরেও ফেলা হয় রয়েল বেঙ্গল টাইগারকে। সেই সময় লালগড়ের পার্শ্ববর্তী এজেলার সারেঙ্গার পীঠাবাকড়া গ্রামে পশুর পায়ের ছাপে বাঘের আতঙ্ক ছড়িয়েছিল। তবে, তখন খাঁচা পেতেও বাঘ ধরা যায়নি। এবার, ২০২০তে সারেঙ্গার পর বারিকুলে এমনই পশুর পায়ের ছাপ ঘিরে ফের বাঘাতঙ্ক ছড়াল! এই আতঙ্ক কাটাতে অবশ্য বন দপ্তর ভরসা যোগাচ্ছে। অযথা ভয় না পাওয়ার জন্য পরামর্শও দিচ্ছে তারা। তবুও, গ্রামের মানুষ চাইছেন এই অজানা জন্তুর পায়ের ছাপ বাঘের কি না? তা নিশ্চিত করতে, বন দপ্তর খাঁচা দিয়ে ফাঁদ পাতুক বা ক্যামেরা বসিয়ে জন্তুটির ছবি তোলার ব্যবস্থা করুক। তা হলেই প্রকৃত সত্য প্রকাশ্যে আসবে। এখন, দেখার শেষ পর্যন্ত কি ব্যবস্থা নেয় বন দপ্তর।সে দিকেই তাকিয়ে আছে সবাই।

Similar News