জেলার ১০ খবরের ঝটিতি সফর,এক্সপ্রেস নিউজে।

জেলার ১০ খবরের ঝটিতি সফর,এক্সপ্রেস নিউজে।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : জেলার ১০ খবরের ঝটিতি সফর নিউজ এক্সপ্রেসে।

(১)সারা রাজ্যের সাথে জেলা জুড়েও চলছে লকডাউন। কড়া হাতে লকডাউন সফল করতে পথে নেমেছে পুলিশ। শহর বাঁকুড়া থেকে জঙ্গল মহল সর্বত্র পুলিশ তৎপর। তবে লকডাউনে বেয়াদবি করলে তাদের গ্রেপ্তারও করছে পুলিশ। এছাড়া জেলার সীমানাবর্তী এলাকায় চলছে বিশেষ নাকা চেকিং।

(২) জেলায় ঠেকানো গেল কোভিড মৃত্যুর সংখ্যা। নুতন করে আর মৃত্যুর ঘটনা না ঘটায় জেলায় মোট মৃতের সংখ্যা ২৬ এ থমকে থাকলো। তবে কোভিড সংক্রমণ ঠেকেনো যায় নি। একলপ্তে আক্রান্ত হলেন ৯৩ জন। যার ফলে মোট কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩,৫৭৪ জনে। তবে পাশাপাশি সেরেও উঠেছেন ৯৭ জন। ফলে এপর্যন্ত জেলায় মোট কোভিড মুক্ত হলেন ২,৮৩৬ জন। আর জেলায় এই মূহুর্তে সক্রিয় কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা হল ৭১২ জন। ৯ সেপ্টেম্বরে নিরিখে স্বাস্থ্য দপ্তরের বুলেটিন থেকে এই তথ্য জানা গেছে।

(৩) পাঁচ মাসে একশো দিনের কাজে ১ কোটি ৪৬ লক্ষ কর্মদিবস তৈরি করে নজর কাড়ল বাঁকুড়া।যেখানে চলতি আর্থিক বছরে লক্ষমাত্রা রাখা হয়েছিল ১ কোটি ১৩ লক্ষ শ্রমদিবস তৈরির সেখানে ৫ মাসেই লক্ষমাত্রা ছাড়িয়ে গেল। আর এর ফলে সারা জেলায় প্রায় ৪ লাখ পরিবার কাজ পেয়েছেন। পাশাপাশি,পরিসংখ্যান অনুযায়ী জেলায় মোট শ্রমদিবসের প্রায় ৪৫% কাজ পেয়েছেন মহিলারা।আর লকডাউন ও করোনা আবহে জেলায় এবার অন্য বছরের তুলনায় অতিরিক্ত ১ লাখ পরিবারকে কাজের সুযোগ দেওয়া হয়েছে।

(৪) কোরোনা আবহে কম খরচে শহরের অসহায় মানুষের দুপুরের আহারের সংস্থানের ব্যবস্থা করল সিপিএম।মাত্র ১৫ টাকা খরচে ভরপেট খাবার মিলবে এই বাঁকুড়ার রান্নাঘরে। শহরের কমরার মাঠের মুটিয়া ভবনে এই রান্নাঘরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিপিএম নেতা অমিয় পাত্র। এদিন,শহরের বাসিন্দা প্রত্যুষা তার জন্মদিন উপলক্ষ্যে খাবারের খরচের টাকা তুলে দিয়ে দৃষ্টান্ত স্থাপন করে। প্রসঙ্গত, এই নিয়ে সোনামুখী,বিষ্ণুপুরের ও বাঁকুড়া শহর মিলিয়ে তিনটি রান্নাঘর চালু হল সিপিএমের উদ্যোগে।

(৫)বাঁকুড়া যুব তৃণমূল কংগ্রেসের বাঁকুড়া ও বিষ্ণুপুর সাংগঠনিক জেলার জেলা কমিটি ও ব্লক সভাপতি নির্বাচিত হওয়ার পর এবার ব্লকে,ব্লকে কমিটি গড়ার কাজ শুরু হবে শীঘ্রই। বাঁকুড়া যুব তৃণমূল সভাপতি রাজ কুমার সিংহ ও বিষ্ণুপুর সাংগঠনিক জেলার যুব সভাপতি অর্চিতা বিদ এই খবর জানান।

(৬)তৃণমূলের ব্লক সভাপতি ঘোষণার পর ব্লকে,ব্লকে সভাপতিদের শুভেচ্ছা জানানোর ঢল তৃণমূল কর্মী,সমর্থকদের মধ্যে। ব্লক সভাপতিরাও আজকের লকডাউন মিটলে কাল থেকে কোমর বেঁধে নেমে পড়ছেন সাংগঠনিক কাজে এমনটাই জানিয়েছেন তারা।

(৭) এবার বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফলের রিভিউ পদ্ধতির স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে বিক্ষোভে সামিল হল ছাত্র,ছাত্রীরা। তৃতীয় ও পঞ্চম সেমিস্টারের ভুতুড়ে ফল নিয়ে এর আগে পড়ুয়ারা জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছিল।কিন্তু সমস্যা না মেটায় ফের তারা আন্দোলনে সামিল হয় বৃহস্পতিবার। এবং করোনা আবহে যাবতীয় ফিস মুকুবের দাবী তোলে তারা।

(৮)যুবশক্তির সাংগঠনিক জাল এবার জেলার প্রতিটি গ্রামের প্রতিটি বুথে ছড়িয়ে দেওয়ার কাজে জোর দিয়েছে জেলা যুব শক্তি। এর জন্য গ্রামের বুথে,বুথে চলছে বুথ বৈঠক। ছাতনার তেঘরি অঞ্চলে বনপুষড়ায় সম্প্রতি এমনই এক বৈঠকে ভালো সাড়া মেলে। একই ভাবে জেলা জুড়ে চলছে এই কর্মসুচী।

(৯)বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির বাঁকুড়া জেলা শাখা করোনা আবহে তাদের কর্ম কান্ডের প্রসার ঘটাতে এবার ভার্চুয়াল প্লাটফর্মকেই বেছে নিল। জেলা সমিতির নামে ফেসবুক পেজ চালু করল তারা। সমিতির জেলা সভাপতি প্রাক্তন সাংসদ সুনীল খাঁ জানান, করোনা আবহে মানুষের কাছে সহজে পৌঁছে যাওয়ার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

(১০) রিলায়েন্স ফাউন্ডেশন ও সময়িতা মঠের যৌথ উদ্যোগে একটি গবাদি পশুর স্বাস্থ্য শিবির অনুষ্ঠিত হয়ে গেল। গঙ্গাজল ঘটি ব্লকের জামজুড়ি গ্রামে। এই শিবিরের মাধ্যমে গবাদি পশুর রোগ নির্ণয়, টিকা করণ, ওষুধ প্রদান এমনকি গরু,ছাগলের অস্ত্রোপচারও করা হয়। রিলায়েন্স ফাউন্ডেশনের পক্ষে সুজয় পাঠক জানান,তারা এই ধরনের শিবির প্রত্যন্ত গ্রামীণ এলাকায় চালিয়ে যাবেন।

দেখুন 🎦 ভিডিও। 👇


Next Story