পাত্র-পাত্রী

দূষণ বান!কাঠগোড়ায় রেল ও পিডিসিএল,জনতার বিক্ষোভ।

রেলের কোল সাইডিং স্থানান্তরের দাবিতে বুধবার বিক্ষোভ কর্মসূচিতে সামিল হন এলাকার বাসিন্দারা।এবং ভালো সংখ্যক মহিলা এদিন এই বিক্ষোভে অংশ নেন। এই বিক্ষোভ সামাল দিতে এসে পুলিশকেও যথেষ্ট বেগ পেতে হয়। বাঁকুড়া সদর থানার পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ঘিরে বিক্ষোভ দেখান এলাকার মানুষজন

দূষণ বান!কাঠগোড়ায় রেল ও পিডিসিএল,জনতার বিক্ষোভ।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : রেলের কোল সাইডিং থেকে ছড়াচ্ছে দূষণ। দিনে- রাতে ওয়াগান থেকে কয়লা নামা ওঠার সময় কালো গুঁড়ো কয়লা মিশছে বাতাসে।আর তা নিমেষে ছড়িয়ে পড়ছে আশেপাশের এলাকায়।গৃ্হস্থের বাড়ির উঠোন,ছাদ,এমনকি শোয়ার ঘরে বিছানা পর্যন্ত হানা দিচ্ছে কালো কয়লার ধূলো। এলাকার গাছপালা থেকে পুকুর,কুয়োর জলেও পড়ছে কালো আস্তরন।ফলে জল আর বাতাস দূষণ এই দুইয়ের আক্রমণে জেরবার হচ্ছেন শহরের আশ্রমপাড়া,সেকেন্ড ফিডারোড,বিডিআর, লালবাজার বেলঘরিয়া সহ বেশ কয়েকটি এলাকার বাসিন্দারা।দিন,দিন এই সব এলাকায় বাড়ছে শ্বাসযন্ত্রের রোগ।

শিশু ও বয়স্করা আক্রান্ত হচ্ছেন বেশি।ইতিমধ্যে শ্বাসকষ্ট উপসর্গ নিয়ে মারা যাওয়ার অভিযোগও উঠছে।তাই রেলের এই কোল সাইডিং স্থানান্তরের দাবিতে বুধবার বিক্ষোভ কর্মসূচিতে সামিল হন এলাকার বাসিন্দারা।এবং ভালো সংখ্যক মহিলা এদিন বিক্ষোভে অংশ নেন। এই বিক্ষোভ সামাল দিতে এসে পুলিশকেও যথেষ্ট বেগ পেতে হয়। বাঁকুড়া সদর থানার পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ঘিরে বিক্ষোভ দেখান এলাকার মানুষজন।পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে রাজ্য সরকারের পিডিসিএল সংস্থার কয়লা রেলের এই সাইডিং এ ওঠা নামা হয়। অভিযোগ,তারা দূষণ বিধি না মানায় দিন,দিন সমস্যা বাড়ছে।

এই সমস্যা ঠেকাতে এলাকার মানুষ রুখে দাঁড়ানোয় গত কয়েকদিন ধরে এই সাইডিং বন্ধ রেখে গাঢাকা দিয়েছেন পিডিসিএলের কর্মী ও আধিকারিকরা। তবে বেসরকারি সিকিউরিটি সংস্থর নিরাপত্তাকর্মীরা সাইডিং এ জমে থাকা কয়লার পাহারা দিচ্ছেন। তারাও জানান,কদিন ধরেই বন্ধ আছে এই সাইডিং।রেল ও স্থানীয় প্রশাসনিকস্তরে এবং জন প্রতিনিধিদের কাছে দরবার করেও সমস্যা মেটেনি।একটি স্বেচ্ছাসেবী সংস্থা রেল মন্ত্রী থেকে প্রধানমন্ত্রীর জন অভিযোগ সেলেও বিষয়টি গণ স্বাক্ষর সহ জানালেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি। তাই এবার আম জনতা জোট বেঁধে আন্দোলন শুরু করে দিলেন এদিন।এবং আগামীতে তারা আরও বৃহত্তর আন্দোলনের প্রস্তুতিও নিচ্ছেন পুরো দমে। এখন দেখার রেল শেষ পর্যন্ত দূষণ ঠেকাতে কতখানি সচেষ্ট হয়?

👁️‍🗨️দেখুন 🎦 ভিডিও। 👇


Next Story