শহর বাঁকুড়া

পাতাঝরার মরশুম শুরু হতেই শুশুনিয়া পাহাড়ে আগুন,সিসিটিভি ফুটেজ থেকে দোষীদের চিহ্নিত করার চেষ্টা বন দপ্তরের।

পাতাঝরার মরশুম শুরু হতেই শুশুনিয়া পাহাড়ে আগুন,সিসিটিভি ফুটেজ থেকে দোষীদের চিহ্নিত করার চেষ্টা বন দপ্তরের।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : বসন্ত এসে গেছে।আর তাই এবারও ছেদ পড়ল না শুশুনিয়া পাহাড়ে আগুন লাগার ঘটনার! এযেন ফি বছরের রুটিন হয়ে গেছে! পাতাঝরার মরশুম এলেই কে বা কারা শুশুনিয়া পাহাড়ের ওপর ঝরে পড়া পাতা এবং শুকনো ডালপালায় আগুন লাগিয়ে দেয়।শুক্রবার সন্ধ্যায় এই আগুন লাগার ঘটনা নজরে পড়ে স্থানীয় বাসিন্দাদের।তার খবর দেন বন দপ্তরে। অল্প সময়ের মধ্যেই পাহাড়ের ওপরে বাতাসের তীব্রতায় আগুন দ্রুত ছড়াতে থাকে।নিমেষের মধ্যে পাহাড় জুড়ে ছড়িয়ে পড়ে আগুনের শিখা আর ধোঁয়ার কুন্ডলী। আগুন নিয়ন্ত্রণে আনতে দ্রুত পৌঁছে যায় দমকলের দুটি ইঞ্জিন।

প্রায় ঘন্টা দুয়েকের চেষ্টায় আগুন নেভানো সম্ভব হয়।তবে আগুনের গ্রাসে অনেক ছোটো,ছোটো কীট পতঙ্গ, খরগোশ,সাপ ও ববন্যপ্রাণী মারা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।এবং এমন আগুন লাগার ঘটনা ঘটতে থাকলে পাহাড়ের বাস্তুতন্ত্র ভারসাম্য হারাবে বলেও মনেকরা হচ্ছে। বন দপ্তর এই আগুন লাগানো ঠেকাতে প্রচার কর্মসুচি নিলেও তা কার্যত বিফলে গেছে তার প্রমাণ এই আগুন লাগানোর ঘটনা।তবে,দোষীদের ধরতে এবং আগুন লাগার প্রকৃত কারণ চিহ্নিত করতে এবার পাহাড়ে বসানো সিসিটিভির ফুটেজ খতিয়ে দেখছে বন দপ্তর।এবং বন দপ্তরের দাবি শীঘ্রই এই ঘটনার কিনারা হয়ে যাবে।

বন দপ্তরের রেঞ্জার এষা বোস জানান,এই আগুন লাগানোর ঘটনা ঠেকাতে এবার বন দপ্তর সিসিটিভির ফুটেজ কে হাতিয়ার করার পাশাপাশি,সারা পাহাড় জুড়ে নজরদারি জোরদার করা হচ্ছে।এখন দেখার বন দপ্তর শেষ পর্যন্ত এই আগুন লাগানোর ঘটনা ঠেকাতে সফলতা পায়।তার ওপরই নির্ভর করছে শুশুনিয়া পাহাড়ের ওপরের বাস্তুতন্ত্রের ভবিষ্যত।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও 👇


Next Story