শহর বাঁকুড়া

কোল ইণ্ডিয়ার পেনশন হেল্প লাইন নাম্বারের নামে অনলাইন প্রতারণা! ত্রিশ হাজার টাকা খোয়ালেন শহরের অবসরপ্রাপ্ত এক ইঞ্জিনিয়ার।

সম্প্রতি তিনি ধানবাদ থেকে তার পেনশন একাউন্ট বাঁকুড়ায় স্থানান্তরিত করেন। তার ফলে এই মাসে তার পেনশনের টাকা একাউন্টে জমা পড়েনি। এই সমস্যা জানাতে তিনি ধানবাদে ব্যাঙ্ক ম্যানেজার ও পেনশন অফিসে কথাও বলেন। পাশাপাশি, গুগলে সার্চ করে একটি হেল্প লাইন নাম্বার পান। সেই নাম্বারে ফোন করেই ঘটে বিপত্তি।

কোল ইণ্ডিয়ার পেনশন হেল্প লাইন নাম্বারের নামে অনলাইন প্রতারণা! ত্রিশ হাজার টাকা খোয়ালেন শহরের অবসরপ্রাপ্ত এক ইঞ্জিনিয়ার।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : কোল ইন্ডিয়ার পেনশন হেল্প লাইন নাম্বারের নাম করে অভিনব কায়দায় এক অবসর প্রাপ্ত ইঞ্জিনিয়ারের একাউন্ট থেকে অনলাইনে প্রায় ত্রিশ হাজার টাকা উধাও করেদিল এক সাইবার জালিয়াত। নিজেকে কোল মাইনস প্রোভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের আধিকারিক পরিচয় দিয়ে পঙ্কজ শর্মা নামে ওই ব্যক্তি এই প্রতারণার ঘটনা ঘটান। ঘটনা টের পেয়ে বাঁকুড়া সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেন প্রতারিত কোল ইণ্ডিয়ার অবসর প্রাপ্ত ইলেকট্রিক ইঞ্জিনিয়ার সুনীল কুমার আদক। সুনীল বাবু ধানবাদের বাসুদেবপুর কোলিয়ারি থেকে অবসর গ্রহণ করেন। তিনি বর্তমানে বাঁকুড়া শহরের সার্কাস ময়দান এলাকার বাসিন্দা। তাই সম্প্রতি তিনি ধানবাদ থেকে তার পেনশন একাউন্ট বাঁকুড়ায় স্থানান্তরিত করেন।

তার ফলে, এই মাসে তার পেনশনের টাকা একাউন্টে জমা পড়েনি। এই সমস্যা জানাতে তিনি ধানবাদে ব্যাঙ্ক ম্যানেজার ও পেনশন অফিসে কথাও বলেন। পাশাপাশি, গুগলে সার্চ করে একটি হেল্প লাইন নাম্বারও পান। সেই নাম্বারে ফোন করেই ঘটে বিপত্তি।কোল ইণ্ডিয়ার পেনশন হেল্প লাইন সার্ভিসের নাম করে ওই নাম্বার থেকে ইয়েস ড্রয়েড অ্যাপ ডাউনলোড করিয়ে মোবাইলের যাবতীয় তথ্য হাতিয়ে তিন দফায় প্রায় ত্রিশ হাজার টাকা উধাও করে এক সাইবার জালিয়াত। এবং জালিয়াতির ফাঁদ পেতে এটিএম কার্ডের দুই পিঠের ছবি, দশ টাকা ট্রানজেকশন করানোর মাধ্যমে পাসওয়ার্ডও হাতিয়েও নেওয়া হয়। যখন একলপ্তে ত্রিশ হাজার টাকা গায়েব হওয়ার ঘটনা টের পান সুনীল বাবু তখন টনক নড়ে।

তিনি নিজে মোবাইলে পটু না হওয়ায় তার নাতনীকে দিয়ে ওই জালিয়াতের নির্দেশ মতো অ্যপ ডাউনলোড করান। সেই সুযোগ টাক গায়েবের কাজ হাসিল করে সাইবার প্রতারক।বছর শেষে অবসরপ্রাপ্ত কর্মী ও আধিকারিকদের লাইফ সার্টিফিকেট জমা,পেনশন একাউন্ট স্থানান্তর সহ অন্যন্য কাজের হিড়িক পড়ে যায়। সেই সুযোগ কে কাজে লাগিয়ে অনলাইন প্রতারণা চক্র অবসরপ্রাপ্তদের শিকার বানাতে কোমর বেঁধে নেনে পড়েছে। তাই এই বিষয়ে সতর্ক হন। বিভিন্ন দপ্তরের নামে ভুয়ো হেল্প লাইন নাম্বার, ভুয়ো ওয়েব সাইট বানিয়ে চলছে সাইবার জালিয়াতি। তাই ১০০% নিশ্চিত না হলে, ব্যক্তিগত কোন তথ্য আদান প্রদান করবেন না। এবং অন লাইনে পরিষেবা দেওয়ার নামে টাকা চাইলে এবং কোন অ্যপ ডাউনলোড করতে বললে সরাসরি না বলে দিন।

যে নাম্বার থেকে কল এসেছে তার বিস্তারিত তথ্য নিকটবর্তী থানা বা সাইবার ক্রাইম থানায় জানান। পাশাপাশি, মোবইল বা ফোন নাম্বারটি ট্রু কলারের বা ওই জাতীয় অ্যপ এর সাহায্যে যাচাই করে নিতেও পারেন। মনে রাখবেন প্রকৃত সংস্থার হেল্প লাইন সার্ভিস বা ওয়েবসাইট কখনও আপনার এটিএম কার্ড ডিটেইলস, ওটিপি,পাসওয়ার্ড বা কোন অ্যপ ডাউনলোড করার নির্দেশ দেয় না। এই ধরনের তথ্য চাওয়া হলে নিশ্চিত হয়ে যান আপনি কোন প্রতারণা চক্রের ফাঁদে পড়েছেন। তাই এই ফাঁদ থেকে বের হতে কোন তথ্য না দিয়ে কল কেটে দিন। পুরো ঘটনা পুলিশের নজরে আনুন। বা ব্যঙ্কের শাখা প্রবন্ধকের সাথে যোগাযোগ করুন।

👁️দেখুন 🎦ভিডিও। 👇



Next Story