জহর সিংহের জন্মদিবসে আবক্ষ মুর্তি উন্মোচন করে এই যুব নেতার আদর্শকে নুতন প্রজন্মের কাছে তুলে ধরার ডাক সায়ন্তিকার।

জহর সিংহের জন্মদিবসে আবক্ষ মুর্তি উন্মোচন করে এই যুব নেতার আদর্শকে নুতন প্রজন্মের কাছে তুলে ধরার ডাক সায়ন্তিকার।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : বাম জামানায় বিরোধী রাজনৈতিক সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে ছাত্র ও যুবদের ডানপন্থী রাজনৈতিক দলের সাথে যুক্ত করার দায়িত্বটা কার্যত নিজের কাঁধেই চাপিয়ে নিয়েছিলেন জহর সিংহ। তার হাতে ধরে শয়ে,শয়ে ছাত্র, যুব রাজনীতির ভাঙ্গিনায় এসে নিজেদের রাজনৈতিক কর্মী থেকে সংগঠক,এমনকি নেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।জহর সিংহের সেই সময়কার সংগঠনের ভীতের ওপরই আজ জেলার তৃণমূল কংগ্রেস বিস্তার লাভ করেছে। এটা জেলার সবকটি রাজনৈতিক পক্ষই একবাক্যে মেনে নেন। এই ছাত্র ও যুব আইকন 'জহর সিংহে'র জন্মদিবস পালিত হল এদিন। বাঁকুড়া জিলা পরিষদ অডিটোরিয়ামে 'অনন্য জহর- নামে একটি অরাজনৈতিক সংস্থা এই অনুষ্ঠানের আয়োজক।

তবে, আয়োজক সংস্থা অরাজনৈতিক হলেও জহর সিং নিজেই যেহেতু জেলার একজন জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন। তাই তার নাম এলেই রাজনীতির প্রসঙ্গ আপনা আপনিই চলে আসে। এদিন জহর সিংহের স্মরণে রক্তদান শিবির,স্মৃতিচারনা,শ্রদ্ধা জ্ঞাপনের পাশাপাশি বই প্রকাশ সহ একগুচ্ছ অনুষ্ঠানের আয়োজন করে 'অনন্য জহর- সংস্থাটি। এছাড়া কলেজ রোডে জিলা পরিষদের অডিটোরিয়ামের ঠিক উল্টো দিকেই স্থাপন করা হল জহর সিংহের আবক্ষ মুর্তি। এই আবক্ষ মুর্তির আবরন উন্মোচন করেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সম্পাদিকা তথা অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়।মৃত্যুর এত বছর পরও জেলায় যুব,ছাত্র আইকন হিসেবে জহর সিংহের জনপ্রিয়তা দেখে আপ্লুত।সায়ন্তিকা।

এবার নুতন প্রজন্মের কাছে এই যুব নেতা আদর্শকে তুলে ধরার ওপর গুরুত্বও দেন তিনি।সায়ন্তিকা বলেন, উনি যে মাত্রার রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন হয়ত আমরা সেই উচ্চতায় পৌঁছতে পারব না। কিন্তু জেলার রাজনীতিতে তার লড়াই,আদর্শ,ও আত্মত্যাগের ইতিহাস ভুললে চলবে না। বরং এসব কে পাথেয় করেই আমরা কাজ করে যাব।

'অনন্য জহর- সংস্থার পক্ষ থেকে পিছিয়ে পড়া গ্রাম দত্তক নিয়ে, সেই গ্রামকে আদর্শ গ্রাম হিসেবে গড়ার কর্মসুচীও নেওয়া হয়েছে। জেলার প্রতি ব্লকে একটি করে গ্রাম দত্তকের পরিকল্পনা নিয়েছে সংস্থাটি। তবে, আগামী ৮ আগষ্ট জহর সিংহের আন্যতম প্রিয় গ্রাম দেউলভিড়া গ্রামটির আনুষ্ঠানিক ভাবে দত্তক নেবে অন্যন্য জহর সংস্থা এমনটাই জানিয়েছেন অনন্য জহরের সভাপতি বিক্রমজিৎ চট্টোপাধ্যায়।

👁️দেখুন 🎦 ভিডিও। 👇



Next Story