মোহনলাল গোয়েঙ্কার প্রয়ান জয়ন্তীতে, বাঁকুড়া গোয়েঙ্কা বিদ্যায়তনে পালিত হল স্মরণ সভা।

মোহনলাল গোয়েঙ্কার প্রয়ান জয়ন্তীতে, বাঁকুড়া গোয়েঙ্কা বিদ্যায়তনে পালিত হল স্মরণ সভা।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : অন্যন্য বছরের মতো এবারও আজকের দিনটিকে প্রয়াত শিক্ষাদরদী তথা জেলার চারটি গোয়েঙ্কা বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মোহন লাল গোয়েঙ্কার স্মরণ দিবস পালিত হল শহরের বাঁকুড়া গোয়েঙ্কা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে।

প্রয়াত মোহন লাল গোয়েঙ্কার প্রতিকৃতিতে মাল্য দানের পর প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের সূচনা করেন বিধায়ক অরুপ খাঁ মহাশয়। মোহন লালজীর স্মৃতি চারণের পর, বিদ্যালয়ের ছাত্ররা নানা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। পাশাপাশি, কৃতি ছাত্রদের পুরস্কার প্রদানও করা হয় এই সভা মঞ্চ থেকে।

এক সময় সুদুর রাজস্থান থেকে ব্যবসা সূত্রে বাঁকুড়ায় এসেছিলেন মোহনলাল জী। ধীরে,ধীরে বাঁকুড়ার সাথে একাত্ম হয়ে পড়েন তিনি। সেই সময়, তিনি উপলব্ধি করেন, শিক্ষায় পিছিয়ে পড়া বাঁকুড়ার জন্য বিদ্যালয়ের অভাব রয়েছে।

তার পরই, নিজের ব্যক্তিগত উদ্যোগে জেলায় চার, চারটি বিদ্যালয় স্থাপন করেন তিনি। বাঁকুড়া শহরে গোয়েঙ্কা বিদ্যায়তন, ইঁদপুরে -ইঁদপুর গোয়েঙ্কা এবং হরিগ্রামে ও মধুবনেও দুটি বিদ্যালয় স্থাপন করে নজীর গড়েন এই শিক্ষা অনুরাগী ব্যবসায়ী।

তাঁর এই অবদানের জন্যই, চারটি বিদ্যালয় তাঁর প্রয়াণ দিবস ১০ সেপ্টেম্বর দিনটি পর্যায়ক্রমে 'স্মরণ দিবস ' হিসেবে পালন করে।

Next Story