ব্রেকিং নিউজ

বিশ্ব বন্যপ্রাণী ও বন সংরক্ষণ দিবসেই শুশুনিয়ায় আগুন,কেন বারে,বারে ঘটছে আগুন লাগার ঘটনা?শুক্রবার বন দপ্তরের সাথে পর্যালোচনা বৈঠক জেলাশাসকের।

বিশ্ব বন্যপ্রাণী ও বন সংরক্ষণ দিবসেই শুশুনিয়ায় আগুন,কেন বারে,বারে ঘটছে আগুন লাগার ঘটনা?শুক্রবার বন দপ্তরের সাথে পর্যালোচনা বৈঠক জেলাশাসকের।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : কাকতালীয় ভাবে বুধবারের দিনটা ছিল বিশ্ব বন্যপ্রাণী ও বন সংরক্ষণ দিবস। আর এদিনই সন্ধ্যাতেই ভয়াবহ আগুনে বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়ে বিপন্ন হল বন্যপ্রাণী কুল। বারে,বারে কে, বা কারা, এভাবে আগুন লাগিয়ে প্রকৃতি ও বন্যপ্রাণকে বিপদের মুখে ফেলে দিয়ে মজা লুটছে। তা নিয়েও প্ররশ্ন উঠছে।পাহাড়ের শুকনো ঘাঁস পাতাতে আগুন লাগানোর ঘটনা কার্যত রুটিন হয়ে দাঁড়িয়েছে।


এই বছরের ১ লা জানুয়ারীতেও আগুন লেগেছিল। গত বছর এপ্রিল ও জুন মাসেও একই ভাবে আগুন লাগে। বুধবার সন্ধ্যে নাগাদ এবারও শুশুনিয়াতে আগুন লাগার ঘটনা টের পান স্থানীয়রা। তা রাতভর জ্বলতে থাকে। পাহাড়ের ওপর থেকে নীচের দিকে ছড়াতে থাকে আগুন।কাকভোরেই পাহাড়ের ওপরে চড়ে আগুন নেভানোর কাজ শুরু করে বাঁকুড়ার এক্সপ্লোরেশন নেচার একাডেমি নামে একটি পরিবেশ প্রেমী সংগঠনের ছয় জনের দল।

পাশাপাশি,খবর পেয়ে আগুন নেভানোর কাজে যোগ দেন ছাতনা থানার পুলিশ। পৌছয় দমকল,সিভিল ডিফেন্স টিম, হাত লাগায় স্থানীয় মানুষও। সবার চেষ্টায় বৃহস্পতিবার দুপুরে আগুন নিয়ন্ত্রণে আসে।এদিকে,বারে,বারে কেন শুশুনিয়াতে আগুন লাগার ঘটনা ঘটছে?


কিভাবে এই আগুন লাগা ঠেকানো যায় তার রুপরেখা ঠিক করতে এবং পুরো বিষয়টির ওপর পর্যালোচনা করতে জেলার সাউথ ও নর্থ এই দুই বনবিভাগের আধিকারিকদের সাথে বৈঠকে বসছেন জেলাশাসক কে,রাধিকা আয়ার।তিনি বলেন ওই বৈঠকে শুশুনিয়ার পাশাপাশি অন্যান্য জঙ্গলেও আগুন লাগা ও হাতির সমস্যা নিয়েও আলোচনা হবে।

সারা জেলা জুড়ে বিভিন্ন বনে এবং রাজ্যের পর্যটন কেন্দ্র শুশুনিয়া পাহাড়ে আগুন লাগার ঘটনা আকছার ঘটছে। তাই প্রশাসনের উচিত এই আগুন লাগার ঘটনা ঠেকাতে বন সুরক্ষা কমিটি,বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা ও স্থানীয় মানুষদের কাজে লাগানো। পাশাপাশি হেল্প লাইন নাম্বার চালু করে, আগুন লাগার ঘটনার তৎক্ষনাৎ তথ্য সংগ্রহ এবং তথ্য দাতার পরিচয় গোপন রেখে তাদের মাধ্যমে আগুন লাগানোর কাজে যুক্ত অপরাধীদের চিহ্ণিত করে তাদের শাস্তির ব্যবস্থা করা ও মাঝে,মাঝে বনরক্ষী ও পুলিশের যৌথ নজর দারি চালানোর ব্যবস্থা রাখা। তাহলে এই আগুন লাগার ঘটনা বাগে আনা যাবে। এমনটাই মনে করা হচ্ছে। এখন দেখার আগামী কালের বৈঠকে কি ব্যবস্থা নেয় জেলা প্রশাসন।

👁️ দেখুন 🎦 ভিডিও। 👇





Next Story