ব্রেকিং নিউজ

কয়লা সিন্ডিকেট থেকে ১৬৮ কোটি টাকা বিদেশে সাইফন কাণ্ডে যুক্ত আইসি অশোক মিশ্র, রিমান্ড নোটে উল্লেখ ইডির।

কয়লা সিন্ডিকেট থেকে ১৬৮ কোটি টাকা বিদেশে সাইফন কাণ্ডে যুক্ত আইসি অশোক মিশ্র, রিমান্ড নোটে উল্লেখ ইডির।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : বাঁকুড়ার আইসি অশোক মিশ্র কেবল অবৈধ কয়লা সিন্ডিকেটের সাথেই যুক্ত ছিলেন এমন নয়। এই কয়লার কারবারের একটা মোটা অংশ বিনয় ও বিকাশ মিশ্রের সাথে যোগসাজস করে, অনুপ মাজি ওরফে লালার কাছ থেকে পুরুলিয়া,বাঁকুড়া ঘুরে দিল্লী হয়ে লন্ডন ও থাইল্যাণ্ডে নন ব্যাঙ্কিং চ্যানেলে রাজ্যের শীর্ষস্থানীয় এক যুব নেতার আত্মীয়ের মাধ্যমে পাচার হত।




যার সাথে যুক্ত রয়েছেন আইসি অশোক মিশ্র। ইডি সুত্রে জানা গেছে, গত বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্রন্ত প্রায় ১৬৮ কোটি টাকা বিদেশে সাইফন করা হয়েছে। আর এই টাকা সাইফন কান্ডে অন্যতম অভিযুক্ত আই,সি নিজে।ইডি রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে এই টাকা সাইফনের যাবতীয় তথ্য দ্রুত প্রকাশ করতে চাইছে।সেক্ষেত্রে ইডির খাতায় তৃণমূলের শীর্ষ এক যুবনেতা ও তার স্ত্রীর প্রসঙ্গও লেখা রয়েছে। যা পুরো ঘটনার মোড় ঘুরিয়ে দিতে পারে।এবং তা বাঙ্গলার রাজনীতির আঙ্গিনায় আলোড়ন ফেলে দেবে বলে মনে করা হচ্ছে।

এমনকি এই তথ্য সামনে এলে বিড়ম্বনায় পড়তে হবে মা,মাটি,মানুষের দলকে! ইডির তদন্তে শেষ পর্যন্ত কোন,কোন তথ্য ফাঁস হয় সেদিকে নজর রয়েছে রাজ্যের সবকটি দলের শীর্ষ নেতৃত্বেরও। এদিকে ইডির সরকারি নথিতে অর্থাৎ আই,সি অশোক মিশ্রের রিমান্ড নোটে এই প্রথম তৃণমূল কংগ্রেসের শীর্ষ যুব নেতা ও তার স্ত্রী এবং আত্মীয়ের নাম উল্লেখ থাকাটাও যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেও মনে করছে এরাজ্যের রাজনৈতিক মহল।


আই,সি অশোক মিশ্র যে রাজ্যের পুলিশ ডাইরেক্টেও যথেষ্ট প্রভাব খাটাতেন তারও উল্লেখ রয়েছে ইডির রিমান্ড নোটে। প্রশ্ন তোলা হয়েছে একই জায়গায় অর্থাৎ বাঁকুড়ায় প্রায় তিন বছর আশোক বাবু বহাল তবিয়তে রয়ে গেছেন।তাকে ট্রান্সফার করা হয়নি। বিনয় মিশ্রের নিকট আত্মীয় হওয়ার সুবাদেই বিনয় তাকে এই বিদেশে টাকা পাচার সহ দক্ষিনবঙ্গে কয়লা সিন্ডিকেট তদারকির দায়িত্ব দিয়েছিলেন।এবং তা যথেষ্ট নৈপূন্যের সাথে চালিয়ে আসছিলেন অশোক বাবু। কিন্তু লালার ডেরায় সিবিআই হানার পরই কয়লা সিন্ডিকেটের কুশীলবদের একে,একে নাম প্রকাশ্যে আসতে থাকে।

আর সেই নামের তালিকায় স্বাভাবিক ভাবেই আইসি অশোক মিশ্রের নাম থাকে। তাকে সিবিআইও দফায়,দফায় জেরা করে। পাশাপাশি, সমান্তরাল তদন্ত চালায় ইডিও। শেষে তদন্তে অসহযোগিতা করায় অশোক বাবুকে শনিবার রাতে দিল্লীতে গ্রেপ্তার করে ইডি। গত তিন সপ্তাহ ধরে চিকিৎসার জন্য তিনি দিল্লীতে ছিলেন।


সেখানেই ইডি তাকে নোটিশ করে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠায়। এবং তিনি হাজিরা দেন। এবার তাকে গ্রেপ্তার করে রিমান্ডে নিয়ে ফের জেরা করে তথ্য বের করে এই বিদেশে টাকা সাইফন সহ পুরো কয়লা কেলেঙ্কারির পর্দাফাঁস করবে ইডি। এমনটাই মনে করা হচ্ছে।



Next Story