কোভিড কড়চা

তুসু পরবেও কোভিড এফেক্ট! তুষু গানের মাধ্যমে করোনা সচেতনতার বার্তা বিষ্ণুপুরে।

এবার করোনা অতিমারীও স্থান করে নিয়েছে তুষু গানে। কোভিড নিয়ে সচেতনতার বার্তা দিতে জেলার বিষ্ণুপুরে পুর শহরের এক নাম্বার ওয়ার্ডের মেটে পাড়ার বাসিন্দারা তুসু গানকেই হাতিয়ার করলেন।

তুসু পরবেও কোভিড এফেক্ট! তুষু গানের মাধ্যমে করোনা সচেতনতার বার্তা বিষ্ণুপুরে।
X

বাঁকুড়া২৪X৭ প্রতিবেদন : তুষু গানে আমাদের সমাজ জীবনের প্রতিফলন যেমন ঘটে তেমনি এই গানের মাধ্যমে সমাজিক নানা বিষয়ের সমালোচনা বা সচেতনতার বার্তাও তুলে ধরার রেওয়াজ চলে আসছে যুগ,যুগ ধরে। স্বাভাবিক ভাবেই এবার করোনা অতিমারীও স্থান করে নিয়েছে এই তুষু গানে। কোভিড নিয়ে সচেতনতার বার্তা দিতে জেলার বিষ্ণুপুরে পুর শহরের এক নাম্বার ওয়ার্ডের মেটে পাড়ার বাসিন্দারা তুসু গানকেই হাতিয়ার করলেন।এলাকার বাসিন্দা শম্ভু মন্ডল এই অভিনব তুসু গান রচনা করেছেন। এলাকায় কোভিড সচেতনতা বাড়াতে পল্লীবাসীরা গাইছেন এই কোভিড সচেতনতার তুষু গান।

এদিকে, মল্লভুম বিষ্ণুপুর জুড়ে কোভিড আবহেও টুষু ভাসান পরবে এতটুকু ভাটা পড়েনি। ভোর থেকেই এখানকার যমুনা বাঁধ,দ্বারকেশ্বর বা বিড়াই নদীতেও টুসু ভাসানের পর মকর স্নানের ব্যস্ততা ছিল তুঙ্গে।পাশাপাশি, ছিল অতিকায় সাউন্ড বক্স বাজিয়ে টুষু ভাসানের নজর কাড়া নাচও।যদিও, বয়স্ক মহিলাদের আক্ষেপ ছেলে,ছোকরাদের এই সাউন্ড বক্স কালচারে তুষু গান তার গরিমা হারাচ্ছে।


তুষু গান তথা তুষু উৎসব যুগের সাথে তাল মিলিয়ে আবর্তিত হয়ে আসছে। তারই প্রতিফলন মিলল বিষ্ণুপুরের মেটে পাড়ায়। কোভিড সচেতনার বার্তা মিলল এই লোকগানের মধ্য দিয়ে। যা উৎসবের আনন্দের সাথে সচেতনতার মেলবন্ধন ঘটিয়ে তুষু পরব কে অন্য মাত্রা যুগিয়েছে তা বলাই বাহুল্য।

দেখুন 🎦 ভিডিও। 👇



Next Story