হিন্দু- মুসলিম মিলে আয়োজন বিশ্বকর্মা পূজোর, সম্প্রীতির অনন্য নজীর শহরে।

হিন্দু- মুসলিম মিলে  আয়োজন বিশ্বকর্মা পূজোর,  সম্প্রীতির অনন্য নজীর শহরে।
X

#বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : কর্মই মিলিয়ে দিল দুই ধর্মকে! হিন্দু - মুসলিম দুই সম্প্রদায়ের মানুষ এক সাথে মিলে ব্রতী হলেন কর্ম দেবতার পূজোয়। এমন সম্প্রীতির বিশ্বকর্মা পূজো বাঁকুড়া শহরে মেলবন্ধনের নজীর সৃস্টি করল।

এই পূজোর আয়োজোক হলেন ১৮ জন। যার মধ্যে ১২ জন হলেন মুসলিম আর ৬ জন হিন্দু। এরা সকলেই নির্ম্মানকর্মী। রাজ মিস্ত্রি সেলিম উদ্দিনের সাথে সকলে কাজ করেন। কর্মসুত্রে, এরা বাঁকুড়া শহরের কুচকুচিয়া লাগোয়া ফাঁসিডাঙ্গা - লালবাজার রোডে ঘাটি গেড়েছেন। একটি গোডাউন তৈরী হচ্ছে এখানে। যদিও এরা সকলেই বীরভূম জেলার রামপুরহাটের বাসিন্দা।

রাজমিস্ত্রি সেলিম উদ্দিনের দাবী, টানা সাত বছর তিনি রাজ মিস্ত্রীর কাজ করছেন। এই সাত বছরে, যেখানেই বাড়ী তৈরীর কাজ হয়েছে, সেখানেই একই ভাবে বিশ্বকর্মা পূজোর আয়োজন করেন তিনি। ধর্মের কোন ছুৎমার্গ নেই তার। [video width="592" height="320" mp4="http://bankura24x7.com/wp-content/uploads/2018/09/YouCut_20180917_163402801.mp4"][/video]

তার দলের হিন্দু ও মুসলিম কর্মীরা এক সাথে পূজোর আয়োজন করেন। আনন্দেও মাতেন। চলে ভুরিভোজও। এসবের খরচা জোগান রাজমিস্ত্রী সেলিম ভাই। একই ভাবে তার সহকর্মী হিন্দুরা, ঈদে তার সাথেব সমান ভাবে উৎসবে মাতেন। তার দলে হিন্দু,মুসলিম ভাই,ভাই।

এই দলেরই নির্ম্মামকর্মী বিশ্বজিৎ সাহা,রাজীব মালরাও খুশী। তারা বলেন আমাদের কাছে ধর্মের থেকে কর্ম বড়ো।তাছাড়া, ধর্মও বড়ো বিষয় নয়, উৎসবে আনন্দটা ভাগ করে নেওয়াটাই বড়ো কাজ বলে মনে করে সেলিম ভাই। তাই, তার এই উদারতা আমাদের এক সাথে এই পূজোর আয়োজন করতে উৎসাহ জুগিয়েছে।

পাড়ার লোকেরা পুরোহিত ঢেকে পূজোর ব্যবস্থা করে দিয়েছেন। অনেকেই এই পুজো দেখতেও আসছেন।

এলাকার শুভবুদ্ধিসম্পন মানুষ জন মন্ডপে এসে শুভেচ্ছাও জানিয়ে যাচ্ছেন সকল কে।

স্থানীয় বাসিন্দা বাপী দে সূত্রধর এমন পুজো দেখে বেজায় খুশী। তিনি বলেন, আয়োজন ছোটো হলেও রাজীব,সেলিম, রাজেশ রা আজ যে কত বড়ো বার্তা আমাদের দিল, তার থেকে প্রত্যেকের শিক্ষা নেওয়া উচিত।

বাঁকুড়া২৪X৭ এর পক্ষ থেকেও সেলিম ভাই কে কুর্ণিশ জানাই। আর আবেদন জানাই সকল কে, এই সম্প্রীতির বিশ্বকর্মা পূজো সারা বিশ্বে ধর্মের ভেদাভেদ ভুলে বিশ্বে শান্তির ধারা বয়ে আনুক।[video width="592" height="320" mp4="http://bankura24x7.com/wp-content/uploads/2018/09/YouCut_20180917_152938131.mp4"][/video]

Next Story