জঙ্গলমহল খাতড়া

সাইবার অপরাধ ঠেকাতে বাঁকুড়া জেলা জুড়ে শুরু হল ক্ষুদে গজার সংযোগ যাত্রা।

সাইবার অপরাধ ঠেকাতে বাঁকুড়া জেলা জুড়ে শুরু হল ক্ষুদে গজার সংযোগ যাত্রা।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : দিন,দিন বাঁকুড়ার মতো ছোটো শহরেও বাড়ছে সাইবার জালিয়াতির ঘটনা। সাইবার জালিয়াতরা নানা টোপ দিয়ে জাল পাতছে তাদের শিকার ধরার জন্য। আর সচেতনতার অভাবে এই জালে পড়ে কেও হারাচ্ছেন তার ব্যাঙ্ক আমানতে জমানো টাকা,বা কাওকে ব্ল্যাক মেল করে দাবী করা হচ্ছে মোটা অঙ্কের টাকা। আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধু,আত্মীয়দের কাছে আপনার ফেক আইডি খুলে টাকা চাওয়ার ঘটনাও ঘটছে। এছাড়া বিভিন্ন লিংক শেয়ার করে সেই লিংকের মাধ্যমে জালিয়াতি চালাচ্ছে সাইবার অপরাধীরা। এই অপরাধীদের হাত থেকে বাঁচার একমাত্র উপায় তাদের "টোপ"-না গেলা। আর এই টোপ গুলোকে আপনি যদি আগে থেকেই চিনে ফেলেন,তাহলে সহজেই নিজেকে সাইবার জালিয়াতদের থেকে নিরাপদ থাকতে পারবেন।

এই নিরাপদ থাকার পাঠ দিতে এবং আম জনতাকে এই বিষয়ে সচেতন করতে সংযোগ নামে বিশেষ কর্মসুচী নিয়েছে বাঁকুড়া জেলা পুলিশ।এই সংযোগ কর্মসুচীর সফল রূপায়ণে "গজা"- নামে মাসকটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হল।এদিন জেলার খাতড়া গুরুসদয় মঞ্চে গজার আবরন উন্মোচন করেন রাজ্যের খাদ্য দপ্তরের প্রতিমন্ত্রী জ্যোৎস্না মান্ডি। এছাড়া এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাইপুরের বিধায়ক তথা জিলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মূ, তালডাংরার বিধায়ক অরুপ চক্রবর্তী,বিশিষ্ট সমাজসেবী দিব্যেন্দু সিংহ মহাপাত্র প্রমুখ। পাশাপাশি,অতিরিক্ত পুলিশ সুপার বিবেক বার্মা, গনেশ বিশ্বাস, মহকুমা শাসক মৈত্রী চক্রবর্তী সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।


জেলার পুলিশ সুপার ধৃতিমান সরকার বলেন, সারা জেলা জুড়ে ক্ষুদে হাতি গজা সাইবার ক্রাইম ঠেকাতে মানুষ জনকে সচেতন করবে। শহরের পাশাপাশি জেলার গ্রাম গুলিতেও চালানো হবে প্রচার অভিযান। এমনকি স্কুলে,স্কুলেও গজা হাজির হতে সাইবার ক্রাইম ঠেকানোর পাঠ দেবে।সাইবার ক্রাইম দমনে জেলা পুলিশের বিশেষ ব্রাঞ্চ রয়েছে। পাশাপাশি নিজের এলাকার থানায় গিয়েও সাইবার ক্রাইমের শিকার হলে যে কেও পুলিশের সহায়তা পাবেন। এক্ষেত্রে যত তাড়াতাড়ি আপনি পুলিশে অভিযোগ জানাবেন তত তাড়াতাড়ি অপরাধ ও অপরাধীকে চিহ্নিত করা সহজ হবে। অনেকেই সাইবার জালিয়াতির শিকার হয়ে লোক লজ্জার ভয়ে বিষয়টি চেপে যান আর এতে সাইবার অপরাধীদের মনোবল আরো বেড়ে যায়।


তাই, লোক লজ্জাকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে সাথে,সাথে পুলিশের সাহায্য নিন। প্রসঙ্গত,বাঁকুড়া পুলিশ সাইবার ক্রাইম দমনে ইতি মধ্যেই ভালো সফলতার নজির গড়ে ফেলেছে তাই ভরসা রাখুন জেলা পুলিশের ওপর। আর বন্ধুত্বের হাত বাড়িয়ে দিন ক্ষুদে গজার প্রতি।

👁️দেখুন 🎦ভিডিও। 👇


Next Story