জঙ্গলমহল খাতড়া

উইক এন্ডে পর্যটক টানতে মুকুটমণিপুরে চালু হল কাঁসাই- কুমারী হাট।

উইক এন্ডে পর্যটক টানতে মুকুটমণিপুরে চালু হল কাঁসাই- কুমারী হাট।
X


বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : ( সঞ্জয় ঘটক,মুকুটমণিপুর): বীরভুমের সোনাঝুরির হাট ও বিষ্ণুপুরের পোড়ামাটির হাটের আদলে এবার উইকএন্ডে প্রতি শনিবার মুকুটমণিপুরের বসবে কাঁসাই - কুমারী হাট। শনিবার বিকেলে এই হাটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের খাদ্য দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জ্যোৎস্না মান্ডি।এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাঁকুড়া জিলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু,খাতড়ার মহকুমা শাসক নেহা বন্দ্যোপাধ্যায়,খাতড়া মহকুমা পুলিশ আধিকারিক কাশীনাথ মিস্ত্রি প্রমুখ উপস্থিত ছিলেন।উইকএন্ডে এই হাটের টানে মুকুটমণিপুরে পর্যটকরা যাতে ভীড় করেন সেই জন্যই এই অভিনব হাট চালু করার উদ্যোগ নেয় মুকুটমণিপুর উন্নয়ন পর্যদ।

এখানে আদিবাসী নানা ট্রাডিশনাল হস্তশিল্প, যেমন সাবাই ঘাঁস,বাবুই দড়ির শিল্প সামগ্রী,বাঁশ,তালকাঠ, বেলের খোলা,নারকোল খোলা,বেত,বাঁশ দিয়ে তৈরি নানা শিল্পকর্মের পসরা নিয়ে হাটে হাজির থাকবেন স্থানীয় হস্তশিল্পীরা।এছাড়া পোড়া মাটির শিল্প,তাঁতের গামছা চাদর এসবও থকছে।একদিকে পর্যটন কেন্দ্রের প্রতি আকর্ষণ বাড়ানোর পাশাপাশি,স্থানীয় হস্তশিল্পীদের রুজিরোজগারের সুযোগ করে দিতেই এই কাঁসাই- কুমারী হাটের যাত্রা শুরু বলে জানান খাতড়ার মহকুমা শাসক নেহা বন্দ্যোপাধ্যায়।কাঁসাই - কুমারী হাটের আনুষ্ঠানিক সূচনার পাশাপাশি,এদিন ফুডকোর্ট, সাইকেল ট্রেইলও চালু হল।


এছাড়া মুকুটমণিপুর উন্নয়ন পর্যদ বিভিন্ন পরিষেবা দেওয়ার জন্য একটি ওয়েবসাইটেরও সুচনা করে এদিন।মেলার উদ্বোধনের দিনেই প্রায় চল্লিশটি স্টলে বেচা- কেনা শুরু হয়ে যায়। প্রতি শনিবার এবার থেকে এই হাটের মজা উপভোগ করতে পারবেন পর্যটকরা। পরবর্তী সময়ে এই হাট নৌক ঘাট এলাকায় আরও বড়ো আকারে বসবে।থাকবে আদিবাসী লোক সংস্কৃতি পরিবেশনের ব্যবস্থাও। শীতের মরসুমে এই হাটকে আরও আকর্ষণীয় করে তোলা হবে বলে মুকুটমণিপুর উন্নয়ন সুত্রে জানা গেছে।

👁️‍🗨️দেখুন 🎦ভিডিও। 👇


Next Story