জঙ্গলমহল খাতড়া

বীরসা মুন্ডাকে নিয়ে রাজনীতি! প্রতিবাদে সরব ভারত জাকাত মাঝি পারগানা মহল।

বীরসা মুন্ডাকে নিয়ে রাজনীতি! প্রতিবাদে সরব ভারত জাকাত মাঝি পারগানা মহল।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : এবার বীরসা মুন্ডার মাল্যদান ইস্যুতে যে ভাবে রাজনীতি হচ্ছে তার বিরুদ্ধে সরব হল সাঁওতাল সমাজের সর্বোচ্চ সামাজিক সংগঠন ভারত জাকাত মাঝি পারগানা মহল। তারা জেলার জঙ্গলমহলের রাইপুর,রানীবাঁধ সহ বিভিন্ন এলাকার পাশাপাশি পুয়াবাগানে স্ট্যাচুর রেলিংয়েও পোস্টার সাঁটিয়ে বীরসা মুন্ডাকে নিয়ে বিজেপি ও তৃণমূলের রাজনৈতিক চাপান উতোর এবং আদিবাসী সমাজের ভাবাবেগ নিয়ে রাজনীতির প্রতিবাদ জানিয়ে হঁশিয়ারী দিয়েছেন। ভারত জাকাত মাঝি পারগানা মহলের জেলা পারানিক সনগিরি হেমব্রম বীরসা মুন্ডাকে মিয়ে এই রাজনীতির তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

প্রসঙ্গত, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাঁকুড়া জেলা সফরে এসে পুয়াবাগানে একটি স্ট্যাচুতে মাল্যদান করাকে কেন্দ্রকরে বিতর্কের সুত্রপাত। বীরসার নামে একটি আদিবাসী শিকারীর স্ট্যাচুতে মালা দিয়েছেন এই দাবীতুলে প্রথম সরব হয় তৃণমূল। এবং পরের দিন গঙ্গাজল, দুধ দিয়ে এই স্ট্যাচু শুদ্ধিকরণ করে। এরপর বীরসার জন্মদিনে পালটা গোবর জল দয়ে স্ট্যচু শুদ্ধিকরণ ও স্ট্যাচুতে সাংসদ সুভাষ সরকারের মাল্যদান করাকে কেন্দ্রকরে ফের সরব হয় তৃণমূল এবং এই জায়গায় বীরসা মুন্ডার বিশাল স্ট্যাচু বসানোর কথা ঘোষণা করা হয়।


ভারত জাকাত মাঝি পারগানা মহল এই স্থানে বীরসা মুন্ডার মূর্তি স্থাপন করার পক্ষ্যে থাকলেও তার সাথে রাজনীতির রঙ লেগে থাকুক এটা তারা সমর্থন করছেন না। তারা চান অবিলম্বে বীরসা মুন্ডাকে নিয়ে এই রাজনীতির খেলা বন্ধ হোক। সাঁওতাল সমাজের পক্ষে এই দাবী তুলে জোর সওয়াল করেছেন সংগঠনের জেলা পারানিক সনগিরি হেমব্রমও।

দেখুন 🎦 ভিডিও। 👇


Next Story