জঙ্গলমহল খাতড়া

সাঁওতাল আন্দোলন ও বীরত্ব গাথা সেলুলয়েডে বন্দি করার ইচ্ছা প্রকাশ সায়ন্তিকার,সাঁওতালী ভাষায় করবেন অভিনয়ও।

সাঁওতাল আন্দোলন ও বীরত্ব গাথা সেলুলয়েডে বন্দি করার ইচ্ছা প্রকাশ সায়ন্তিকার,সাঁওতালী ভাষায় করবেন অভিনয়ও।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : (অভিজিৎ ঘটক,তালডাংরা) : সাঁওতাল সংষ্কৃতিতে মন মজেছে অভিনেত্রী তথা তৃণমূল কংগ্রেসের রাজ্য সম্পাদিকা সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের। জেলার হুল দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে আপ্লুত সায়ন্তিকা এবার মনস্থির করে নিয়েছেন সাঁওতালী ভাষায় অভিনয়ও করবেন। পাশাপাশি, হুল বিদ্রোহের বীরত্ব গাথা সেলুলয়েডে বন্দির প্রয়াসও চালাবেন এই অভিনেত্রী।


প্রসঙ্গত, ১৮৫৫ সালে ভারতবর্ষের তৎকালীন ব্রিটিশ শাসক,জমিদার,সুদখোর মহাজন ও নীলকরদের অন্যায় অত্যাচারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ ভাবে লড়াইয়ে সামিল হয়েছিলেন আদিবাসীরা। গড়ে তোলা হয়েছিল আন্দোলন। আর সেই আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন সিধু,কানু,চাঁদ,ভৈরবরা।

সাঁওতাল বিদ্রোহের সেই ইতিহাসকে সম্মান জানাতেই প্রতি বছর ৩০ জুন 'হুল দিবস' পালিত হয়৷ তালডাংরার ইকোপার্কে হুল দিবসের অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন। এই অনুষ্ঠানে সায়ন্তিকাকে আমন্ত্রণ জানান বিধায়ক অরুপ চক্রবর্তী। এবং তিনি স্বীকারও করেন সায়ন্তিকার উপস্থিতি অন্যমাত্রা এনে দিয়েছে এই অনুষ্ঠানে।


অনুষ্ঠান শেষে সায়ন্তিকা সাংবাদিকদের জানান,তিনি সাঁওতাল সংষ্কৃতিকে ভালোবাসেন। সেই টানেই এই অনুষ্ঠানে যোগ দিতে ছুটে আসা। এবার হুল বিদ্রোহের বীরত্ব গাথা সেলুলয়েডে বন্দি করারও ইচ্ছা প্রকাশ করেন সায়ন্তিকা। এবং সাঁওতালি ভাষায় নিজে অভিনয় করতেও মুখিয়ে আছেন তাও জানান এই তারকা তৃণমূল নেত্রী।

সাঁওতালি সংষ্কৃতি ও তাদের আন্দোলন, ইতিহাসের গৌরব গাথা তুলে ধরতে সায়ন্তিকার এই প্রয়াস নিসন্দেহে প্রশংসনীয়।এবং জানা যাচ্ছে, তা সাঁওতালি ও বাংলা দুই ভাষাতেই সেলুলয়েডে বন্দি করা হতে পারে। এবং এই উদ্যোগ বাস্তব রূপ পেলে,তা হবে সাঁওতাল আন্দোলনের জীবন্ত দলিল। যা নুতন প্রজন্মের কাছে অন্য দিগন্ত খুলে দেবে, তা বলাই বাহুল্য।

👁️দেখুন 🎦 ভিডিও। 👇




Next Story