মল্লভুম বিষ্ণুপুর

শরৎ নয়,এই গ্রামে নবরাত্রি পালিত হয় বসন্তেই,দ্বাদশীতে অভিনব কাঁঠালের প্রসাদ পেতে পাড়ি দিন আপনিও।

এই অভিনব সরস্বতী- নবরাত্রি উপভোগ করতে, বিশেষ করে অভিনব কাঁঠাল ভোগ নিবেদন দেখতে হলে আপনাকে রতনপুর যেতে হবে দ্বাদশী তিথি অর্থাৎ ২১ শে ফেব্রুয়ারী, বুধবার।

শরৎ নয়,এই গ্রামে নবরাত্রি পালিত হয় বসন্তেই,দ্বাদশীতে অভিনব কাঁঠালের প্রসাদ পেতে পাড়ি দিন আপনিও।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : (অভিজিৎ ঘটক,রতনপুর) : হিন্দু শাস্ত্র মতে বছরে চারবার নবরাত্রি পালিত হয়।শারদীয়া নবরাত্রি , চৈত্র নবরাত্রি,মাঘ গুপ্ত নবরাত্রি এবং আষাঢ় গুপ্ত নবরাত্রি।এবং শারদীয়া নবরাত্রি মহা নবরাত্রি নামেও পরিচিত। তবে বাঁকুড়া জেলার ওন্দা ব্লকের রতনপুর গ্রামে নবরাত্রি পালিত হয় বসন্তে। এই গ্রামে সরস্বতী পুজো উপলক্ষ্যে নবরাত্রি পালনের প্রথা চলে আসছে প্রায় সাড়ে তিনশ বছর ধরে। গ্রামে শারদীয়া দুর্গাপূজার চল নেই।এই গ্রামে পুজিত হন ঘটক পরিবারের অম্বিকা দেবী। তাই,শারদীয়য়া দুর্গাপুজোর বিকল্প হিসেবে গ্রামের মানুষ মাতেন সরস্বতী পুজোর নবরাত্রিতে। নদিন ধরে চলে মেলা।এবং নানান ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানও।

এই গ্রামের দাসপাড়া ও বিশ্বাসপাড়া এই দুই পাড়াতেই নদিন ধরে চলে সরস্বতী আরাধনা।এই দুই মন্ডপের প্রতিমাতেও রয়েছে অভিনবত্ব। বিশাল একচালার প্রতিমা।আর কেবল দেবী সরস্বতীই নন,একচালায় বিরাজ করেন লক্ষী,গনেশ,কার্তিক এবং দেবী ভগবতী। ডাকের সাজে সাবেকী ঘরানার প্রতিমা দুই পাড়ারই ঐতিহ্য। বসন্ত পঞ্চমী থেকে দ্বাদশী পর্যন্ত সারা রতনপুর জুড়ে থাকে উৎসবের আবহ। গ্রামের প্রতিটি বাড়িতে উপচে পড়ে বাইরে থেকে আগত আত্মীয় স্বজনের ভীড়,যারা কর্মসুত্রে বাইরে থাকেন,তারাও এই সময় বাড়িতে ফেরেন। নদিন ধরে মেলা,নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকে। তবে,এবার তাতে খানিক ভাটা পড়েছে।

এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য অনুষ্ঠানে খানিক রাশ টানা হয়েছে।বিশ্বাস পাড়ায় রয়েছে দেবীকে কাঁঠাল ভোগ নিবেদনের অভিনব প্রথা। বিশালাকার কাঁঠাল মাথায় করে ঢাক বাজিয়ে চলে গ্রাম পরিক্রমা। এরপর একাদশীতে হরিনাম সংকীর্তন ও মহাপ্রভু বন্দনার শেষে দ্বাদশীর দিন এই কাঁঠাল ভেঙে নিবেদন করা হয় দেবীকে। অকালে পাকা কাঁঠালও মেলে দেবীর মহিমায়।দুর্গাপুরের রাজবাঁধ থেকে এবছর কাঁঠাল এসেছে বলে জানালেন বিশাস পাড়ার পুজোর অন্যতম কর্মকর্তা শান্তনু বিশ্বাস। অন্যদিকে,দাস পাড়ার পুজো কমিটির এক কর্মকর্তা সৌমেন দাস জানান,দাসপাড়ায় পুজোর বিশেষত্ব হল দ্বাদশীর দিন অন্ন বিতরণ।

এদিন প্রচুর মানুষের সমাগম হয় এই অন্ন ভোগ অর্থাৎ খিচুড়ি প্রসাদ গ্রহনের জন্য।আপনিও পাড়ি দিতে পারেন এই অভিনব সরস্বতী- নবরাত্রি উপভোগ করতে। বিশেষ করে অভিনব কাঁঠাল ভোগ নিবেদন দেখতে হলে আপনাকে রতনপুর যেতে হবে দ্বাদশী তিথি অর্থাৎ ২১ শে ফেব্রুয়ারী, বুধবার। দাস ও বিশ্বাস পাড়ার প্রতিমা দর্শনের পাশাপাশি,আপনার জন্য মেলার মজা থাকছে উপরি পাওনা।

👁️‍🗨️দেখুন 🎦ভিডিও। 👇



Next Story