মল্লভুম বিষ্ণুপুর

অন্নপূর্ণা পুজোর দিনই দ্বারকেশ্বরের চরে মিলল হর- পার্বতীর প্রাচীন মূর্তি,পুলিশকে মুর্তি উদ্বারে বাধা,পুলিশ গাড়ী থেকে মুর্তি নামিয়ে নিল জনতা।

অন্নপূর্ণা পুজোর দিনই দ্বারকেশ্বরের চরে মিলল হর- পার্বতীর প্রাচীন মূর্তি,পুলিশকে মুর্তি উদ্বারে বাধা,পুলিশ গাড়ী থেকে মুর্তি নামিয়ে নিল জনতা।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : অন্নপূর্ণা পুজোর দিনই কোতুলপুরের ননগরে দ্বারকেশ্বরে নদীতে মিলল হর - পার্বতীর প্রস্তরের যুগল মূর্তি। এই শুভ দিনে যুগল মূর্তি মেলায় গ্রামবাসীরা তা গ্রামেই প্রতিষ্ঠিত করে পুজো- অর্চনা করার দাবী তোলেন। এদিকে,মুর্তি উদ্ধারের খবর পেয়ে তা নিজেদের হেফাজতে নিতে ঘটনাস্থলে পৌঁছয় কোতুলপুর থানার পুলিশ।


এরপরই ঘটনাস্থল উতপ্ত হয়ে ওঠে পুলিশকে ঘটনাস্থল থেকে মুর্তি নিয়ে যেতে বাধা দেন গ্রামবাসীরা। শুরু হয় পুলিশ -জনতা তুমুল বাকবিতণ্ডা। গ্রামবাসীরা পুলিশকে ঘিরে বিক্ষোভও দেখাতে থাকেন। মহিলারা মূর্তি তুলে নিয়ে যাওয়া ঠেকাতে কার্যত ব্যারিকেড গড়ে তোলেন। তারা দাবী তোলেন, গ্রামেই এই মুর্তি আজ প্রতিষ্ঠা করে পুজো অর্চনা শুরু করবেন। গ্রাম থেকে এই মূর্তি অন্যত্র নিয়ে যেতে দেবেন না।

স্থানীয় ও পুলিশ সুত্রে জানা যাচ্ছে, এদিন,কোতুলপুরের মদনমোহনপুর গ্রাম পঞ্চায়েত এলাকার ননগরের দ্বারকেশ্বর নদের ঘাট থেকে বালি তুলছিলেন ঠিকা শ্রমিকরা।সেইসময় বালির তলা থেকে পাথরের তৈরী হর - পার্বতীর যুগল মুর্তি উদ্ধার হয়। আর এই খবর এলাকায় ছড়িয়ে পড়তেই ঘটনাস্থলে ভীড় জমে যায়।


পুলিশ পৌছলে,পুলিশকে মূর্তি হেফাজতে নিতে বাধা দেন গ্রামবাসীরা। চলে বিক্ষোভও। পরে পুলিশ মূর্তি উদ্ধার করে গাড়ীতে তুলে কোতুলপুর থানায় নিয়ে আসার তোড়জোড় শুরু করলে, গ্রামবাসীরা পুলিশের গাড়ী থেকে মুর্তি নামিয়ে নেন এবং মুর্তি তারা গ্রামে প্রতিষ্ঠা করার দাবীতে অনড় থাকেন।

প্রসঙ্গত, কিছু দিন আগে বাঁকুড়ার তপোবনে দ্বারকেশ্বরে একই ভাবে বালি তুলতে গিয়ে প্রাচীন বিষ্ণু মুর্তি উদ্ধার হয়েছিল। তার রেশ কাটতে না কাটতেই ফের মূর্তি উদ্ধার হল জেলায়। আজকের উদ্ধার হওয়া মুর্তিটিও বেশ প্রাচীন প্রস্তর মূর্তি। আনুমানিক সাড়ে তিন ফুটের মতো উচ্চতার এই শিব- দূর্গার যুগল মূর্তির যথেষ্ট পুরাতাত্ত্বিক গুরুত্ব রয়েছে বলে মনে করা হচ্ছে।


এবং কিভাবে এই মূর্তি এখানে এল এবং এই মুর্তির গঠনশৈলী নিয়ে বিশেষজ্ঞ মহলের গবেষণায় নুতন তথ্য উঠে আসারও সম্ভাবনা রয়েছে। এখন দেখার জেলা প্রশাসন এই তথ্য উদঘাটনে কি ভুমিকা নেয়।

👁️দেখুন 🎦 ভিডিও। 👇


Next Story