বাজার-বানিজ্য

জেলা থেকে ভিন রজ্যে পাড়ি লরি,লরি আলু! অচিরেই আলুর যোগানে টান পড়ার আশঙ্কা বাংলা জুড়ে।

জেলা থেকে আসামে পাড়ি দিচ্ছে লরি বোঝাই আলু। অথচ জেলার বাজারেই আলু মহার্ঘ! কোতুলপুর থানার পুলিশ লরি দুটিকে আটক করেও শেষ আইনি জটিলতায় ছেড়ে দিতে বাধ্য হয়। রাজ্যের হিমঘর গুলিতে এখন ৫০% আলু মজুত রয়েছে। এই অবস্থায় যদি ভিন রাজ্যে সিংহভাগ আলু মোট মুনাফার লোভে ব্যবসায়ীরা রফতানি করে তাহলে রাজ্যের পাশাপাশি জেলা জুড়েও আলুর যোগানে টান পড়বে আর সেই সাথে বাড়বে দামও। তাই অবিলম্বে সরকারের এই আলু রফতানি বন্ধ করার সুস্পষ্ট নির্দেশ জারী করা উচিত। তা না হলে আলু নিয়েই আলোড়ন তৈরি হবে সারা বাংলা জুড়ে।

জেলা থেকে ভিন রজ্যে পাড়ি লরি,লরি আলু! অচিরেই আলুর যোগানে টান পড়ার আশঙ্কা বাংলা জুড়ে।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : জেলায় আলুর দাম উর্দ্ধগামী! অথচ দিব্যি জেলা থেকে ভিন রাজ্যে পাচার হচ্ছে লরি বোঝাই আলু। আজ সকালেই জয়পুরের ময়নাপুর এলাকার হিমঘর থেকে আলু ভরে তা আসামে পাড়ি দিচ্ছিল। সেই সময় আসামগামী দুটি লরিকে কোতুলপুর থানার পুলিশ চেকপোস্টে আটকায়। এবং দীর্ঘক্ষণ আটকেও রাখা হয় লরি দুটিকে। লরির দুই চালকও সংবাদ মাধ্যমের ক্যমেরায় স্বীকারও করে নেন যে তারা আলু আসামে নিয়ে যাচ্ছেন।

এখন প্রশ্ন উঠছে এরাজ্যেই আলুর খুচরো বাজারে যখন যোগানে টান।আর তার জেরে বাড়ছে দাম।তখন দিব্যি ভিন রাজ্যে আলু পাচার হয়ে যাচ্ছে রাতারাতি। যা নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে। যদিও রাজ্য সরকার এই ক্রাইসিস পিরিয়ডে ভিন রাজ্যে আলু রফতানি স্থগিত রাখার কথা বললেও তার লিখিত কোনো অর্ডার নেই। এমনটাই দাবী আলু ব্যপারীদের। এই যুক্তিতেই নাকি এই দুটি লরিকে আটকালেও শেষ পর্যন্ত চাপে পড়ে ছেড়ে দিতে বাধ্য হয় কোতুলপুর থানার পুলিশ। এবং এই আইনি ফাঁক ফোকর দিয়ে রাতারাতি এরাজ্য থেকে ভিন রাজ্যে প্রচুর পরিমান আলু রফতানি করে মোটা টাকার মুনাফা লোটার কৌশল নিয়েছে।

আর এভাবে ভিন রাজ্যে আলু পাচার চলতে থাকলে, অচিরেই এরাজ্যে আলুর মজুত ভাণ্ডারে টান পড়বে। তা বলাই বাহুল্য।

প্রসঙ্গত,রাজ্যের প্রায় চার শতাধিক হিমঘরে এবছর আলু মজুত হয়েছিল ১১ কোটি ৩১ লাখ ১৩ হাজার ৬৪৩ প্যাকেট।যার মধ্যে বাজারজাত হয়েছে ৫ কোটি ৬৮ লাখ প্যাকেট। অর্থাৎ এখনও প্রায় ৫০% আলু রাজ্যে মজুত আছে। কিন্তু এর একটা বড়ো অংশ যদি ভিন রাজ্যে পাড়ি দেয়, তাহলে

আম বাঙ্গালীর পাতে আলু সেদ্দ আর ভাত মহার্ঘ হয়ে উঠবে বলেই মনে করা হচ্ছে।

এখন দেখার, শেষ পর্যন্ত ভিন রাজ্যে আলু রফতানি ঠেকাতে রাজ্য সরকার কোন কড়া দাওয়াই ব্যবহার করে কিনা?

দেখুন 🎦 ভিডিও 👇


Next Story