নজরে ভোট

বাঁকুড়ায় ফলছে জাপানি মিয়াজাকি আম,নিজের চোখে দেখতে চান? চলে আসুন আম মেলায়।

বাঁকুড়ায় ফলছে জাপানি মিয়াজাকি আম,নিজের চোখে দেখতে চান? চলে আসুন আম মেলায়।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : এখন মিয়াজাকি আম নিয়ে বাংলা জুড়ে চর্চা তুঙ্গে।জাপানের মিয়াজাকি শহরের এই দুর্লভ প্রজাতির আম এখন ফলছে বাঁকুড়াতেও। আন্তর্জাতিক বাজারে এই লাল আমের দাম আড়াই লাখ টাকা প্রতি কেজি। বীরভুমের পর বাঁকুড়ার আম চাষীরাও এই দুর্লভ আম ফলিয়ে নজির গড়লেন।এমনিতেই বাঁকুড়ার আম্রপালি, মল্লিকা আমের চাহিদা বাংলার পাশাপাশি দিল্লী ছাড়িয়ে বিদেশেও দিন,দিন বাড়ছে। এবার বাঁকড়ি মিয়াজাকি আমও বাজারে বাজীমাৎ করবে তা বলাই বাহুল্য। এই মিয়াজকি যার বাংলা তর্জমা করলে দাঁড়ায় সূর্য ডিম আম। এই আম যদি আপনি নিজের চোখে দেখতে চান ?

তাহলে, চলে আসুন বাঁকুড়া শহরের মাচানতলার এডোয়ার্ড মেমোরিয়াল হলে। এখানে শুরু হয়েছে পরশমণি আর্গানিক এন্ড এগ্রি প্রোডাক্ট প্রাইভেট লিমিটেডের উদ্যোগে আম মেলা। এই মেলা,চলবে আগামী ৩ রা জুলাই পর্যন্ত। এই মেলায় বাঁকুড়ার মাটিতে ফলা হরেক আমের প্রদর্শনী রয়েছে। প্রায় ৭০ টি প্রজাতির আম রয়েছে মেলাতে। এছাড়া আমজাত নানা খাদ্যের সম্ভার সাজিয়ে রয়েছে বেশ কিছু স্টল। আমের আঁচার,কাসুন্দি, জ্যাম,জেলী,স্কোয়াশ থেকে ম্যাংগো আইসক্রিম, পাশাপাশি, আম থেকে তৈরি হরেক মিষ্টির পসরাও।বাঁকুড়ার পরশমণি অর্গানিক এন্ড এগ্রি প্রোডাক্ট প্রাইভেট লিমিটেড দীর্ঘদিন ধরে আম চাষের ওপর কাজ করে চলেছে।

তাদের আম বাংলার আম মেলায় সেরার শিরোপা পাওয়ার পাশাপাশি দিল্লীর আম মেলায় মন জয় করেছে আম প্রেমীদের। এছাড়া বিদেশেও তারা আম রপ্তানি করছে। পরশমণি আর্গানিক এন্ড এগ্রি প্রোডাক্ট প্রাইভেট লিমিটেডের কর্ণধার সিদ্ধার্থ সেন জানান, এবার বাঁকুড়াতেও মিয়াজাকি আম ফলছে৷ আম মেলার প্রদর্শনীতে সেই আম চাক্ষুষ করতে পারবেন আম প্রেমীরা। কলকাতা, দিল্লী আম মেলার আদলে এবার থেকে বাঁকুড়াতেও প্রতি বছর এই আম মেলার আয়োজন করবেন তারা।বৃহস্পতিবার বিকেলে এই আম মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাঁকুড়া পুরসভার চেয়ারপার্সন অলকা সেন মজুমদার।

এই মেলা চলবে ৩ রা জুলাই পর্যন্ত। প্রতিদিন দুপুর ৩ টে থেকে রাত্রি ৯ টা পর্যন্ত খোলা থাকবে এই মেলা। এবং মেলার প্রবেশ অবাধ। মেলা দেখার পাশাপাশি বিভিন্ন প্রজাতির আম এবং আমজাত খাদ্যদ্রব্য কেনারও সুযোগ মিলবে। আর রয়েছে দুর্লভ মিয়াজাকি আম দেখার সুযোগও। মেলার শেষদিনে এই মিয়াজাকি আমের নিলাম হয় কিনা? সেটাও দেখার। তবে,এখনও নিলামের ব্যাপারে কোন সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেন নি মেলার উদ্যোক্তারা। নিলাম হলে কত দাম ওঠে এই সুর্য ডিম আমের? তা নিয়েও চলছে আম প্রেমীদের মধ্যে আগাম হিসেব নিকেশও।

👁️‍🗨️দেখুন 🎦ভিডিও। 👇



Next Story