বাজার-বানিজ্য

প্যাকেজিং সমস্যায় থমকে পাঁচমুড়ার পোড়ামাটির শিল্পের ই-কমার্স বিপণন, জট কাটতে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ প্যাকেজিং এর সাথে গাঁটছড়া।

প্যাকেজিং সমস্যায় থমকে পাঁচমুড়ার পোড়ামাটির শিল্পের ই-কমার্স বিপণন, জট কাটতে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ প্যাকেজিং এর সাথে গাঁটছড়া।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : জি,আই ট্যাগ মিলেছিল ২০১৮ সালে। তার পর থেকে সারা বিশ্বের বাজারে টেরাকোটার সামগ্রী বিপণনের জন্য চেষ্টাও চালিয়েছিলেন জেলার পাঁচমুড়ার পোড়ামাটির শিল্পীরা। কিন্তু ই- কমার্স বিপণনে অন্তরায় হয়ে দাঁড়ায় প্যাকেজিং। উপযুক্ত প্যাকেজিং ব্যবস্থায় ঘাটতির জন্য অর্ডার মিললেও শিল্প সামগ্রী পাঠানো থমকে যায়। স্বাভাবিক ভাবেই আন্তর্জাতিক বাজারে বিপণন মার খাওয়ায় শিল্পিদের ডলার রোজগারের পথও বন্ধ হয়ে পড়ে। এই অবস্থায় শিল্পীরা স্থানীয় উদ্যোগে প্যাকেজিং উন্নত করার চেষ্টা চালালেও তাতে খুব একটা সমস্যা মেটেনি।সম্প্রতি বাঁকুড়ার জেলাশাসক কে,রাধিকা আয়ার পাঁচমুড়া পরিদর্শনে যান। জেলাশাসক কে হাতের নাগালে পেয়ে শিল্পীরা এই প্যাকেজিং সমস্যার কথা বলেন।

এরপরই পাঁচমুড়ার পোড়ামাটির শিল্পের প্যাকেজিং উন্নত করতে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ প্যাকেজিংয়ের সাথে গাঁটছড়া বাঁধার উদ্যোগ নেওয়ার কথা ঘোষণা করেন জেলাশাসক। বাঁকুড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ প্যাকেজিং সংস্থার সাথে যোগাযোগ করে খুব শীঘ্রই এই কাজ শুরু করার প্রয়াস চালানো হবে বলেও জানান জেলাশাসক কে,রাধিকা, আয়ার।জি,আই ট্যাগ মেলায় পাঁচমুড়ার পোড়ামাটির শিল্প বা টেরাকোটার বিশ্ব বাজারে বিক্রির দরজা খুলে যায়। ইতিমধ্যে বরাতও মিলতে থাকে। কিন্তু এই অতি ভঙ্গুর প্রকৃতির শিল্প সামগ্রী ফ্লাইট কার্গোতে পাঠানোর ক্ষেত্রে ঝুঁকি এড়ানো যায়নি। যার ফলে বিদেশে তা পাঠানো মুশকিল হয়ে পড়ায় সমস্যায় পড়েন শিল্পীরা।

কোভিড আবহে বিশ্বজুড়ে অনলাইন কেনাকাটা বেড়েই চলেছে। তখন সের্ফ প্যাকেজিং সমস্যায় থমকে গেছে পাঁচমুড়ার টেরাকোটা শিল্প সামগ্রীর বিপণন। পাশাপাশি, জেলায় কোভিড আবহে যেহেতু পর্যটকদের আনাগোনা বন্ধ। তাই উৎপাদিত সামগ্রী কি ভাবে বিক্রি করবেন তা নিয়েও চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছেন শিল্পীরা। এই অবস্থায় প্যাকেজিং ব্যবস্থা উন্নত করে ই- কমার্সে দেশে-,বিদেশে টেরাকোটার সামগ্রী বিক্রির দরজা খুলে গেলে নুতন করে বাঁচার রসদ মিলবে এখানকার শিল্পীদের। তাই ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ প্যাকেজিংয়ের কাজ শুরুর দিকেই তাকিয়ে রয়েছেন পাঁচমুড়ার শিল্পী ও তাদের পরিবার তা বলাই বাহুল্য।

👁️দেখুন 🎦 ভিডিও। 👇


Next Story