বাজার-বানিজ্য

বিনিয়োগে আগ্রহ গড়ে তুলতে শহরে সচেতনতা শিবিরের আয়োজন সেবির।

আগামী ২৫ বছর ভারতে বিনিয়োগের ক্ষেত্রে যে সহায়ক পরিবেশ গড়ে উঠতে চলেছে তার থেকে সাধারণ নাগরিকরাও কিভাবে বিনিয়োগ করে দেশের অর্থনীতির বিকাশে অংশ নেওয়ার পাশাপাশি, নিজেও আর্থিক দিক থেকে স্বাবলম্বী হয়ে উঠতে পারেন তার সুস্পষ্ট ধারণা দেওয়া হল এই শিবিরে।

বিনিয়োগে আগ্রহ গড়ে তুলতে শহরে সচেতনতা শিবিরের আয়োজন সেবির।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : বিভিন্ন আর্থিক সমীক্ষা এবং অর্থনৈতিক বিশেষজ্ঞ মহলের মতে আগামী ২৫ বছর ভারতে আর্থিক সমৃদ্ধির দ্রুত বিকাশ ঘটবে।এবং বিশ্ব অর্থনীতিতে প্রথম তিনের মধ্যে জায়গা করে নেবে ভারতের অর্থনীতি।আর তার নিরিখে দেশের আম জনতাকে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে সাক্ষরতার পাঠ দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে সেবি।দেশের বিভিন্ন এলাকায় নিয়মিত আর্থিক বিনিয়োগ সংক্রান্ত সচেতনতা শিবিরের আয়োজন করছে তারা।রবিবার সন্ধ্যায় বাঁকুড়া শহরের একটি বেসরকারি হোটেলের ব্যাংকয়েট হলে এমনই একটি শিবির অনুষ্ঠিত হয়ে গেল।এই শিবিরে সাড়াও মেলে ভালো।

শিবির আয়োজন করে আইসিআইসিআই প্রুডেনশিয়াল মিউচুয়াল ফান্ডের বাঁকুড়া শাখ।শিবিরে বিশেষজ্ঞ আর্থিক বক্তা সৌমেন ভাওয়াল সহজ,সরল ভাষায় বিনিয়োগ সংক্রান্ত নানা বিষয় তুলে ধরেন।এবং একেবারে নিম্ন মধ্যবিত্ত,মধ্যবিত্ত থেকে উচ্চ আয়ের ব্যাক্তিদের উপযোগী ইনভেস্টমেন্টের সঠিক দিশার হদিশও দেন তিনি।শহরের প্রতিষ্ঠিত ব্যবসায়ী,চাকুরিজীবীদের,পাশাপাশি বিভিন্ন পেশার মানুষজন এমনকি গৃহবধূ মিলিয়ে প্রায় একশো জন এই সচেতনতা শিবিরে অংশ নেন। এদিনের বিশিষ্ট বক্তা সৌমেন ভাওয়াল বলেন,আর্থিক বিনিয়োগের নানা দিক সম্পর্কে সচেতন করতেই এই শিবিরের আয়োজন।

আগামী ২৫ বছর ভারতে বিনিয়োগের ক্ষেত্রে যে সহায়ক পরিবেশ গড়ে উঠতে চলেছে তার থেকে সাধারণ নাগরিকরাও কিভাবে বিনিয়োগ করে দেশের অর্থনীতির বিকাশে অংশ নেওয়ার পাশাপাশি, নিজেও আর্থিক দিক থেকে স্বাবলম্বী হয়ে উঠতে পারেন তার সুস্পষ্ট ধারণা দেওয়া হল এদিন।এমনকি মাসে নাম মাত্র বিনিয়োগে,অর্থাৎ ১০০ বা ১০০০ টাকা করে মাসিক বিনিয়োগ করে কয়েক কোটি টাকার তহবিল গড়ে তোলা সম্ভব তাও বোঝানো হয়েছে। এই শিবির থেকে বিনিয়োগ সম্পর্কে সহজ,সরল ভাষায় স্বচ্ছ ধারনা পেয়ে আপ্লুত অংশগ্রহনকারীরাও। এমনটাই ইঙ্গিত মিলল মানস মুখোপাধ্যায়ের বক্তব্যে।

প্রসঙ্গত,এখন বাঁকুড়ার মতো ছোট শহরের পাশাপাশি প্রত্যন্ত গ্রামেও,গ্রামেও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগর প্রতি ঝোঁক বাড়ছে। স্বল্প সঞ্চয় বা ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের প্রবনতা দিন,দিন কমছে। স্বল্পহারের বিনিয়োগ কারীরাও এখন ব্যাঙ্ক,পোস্ট অফিসের চিরাচরিত সঞ্চয় স্কীম ছেড়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ শুরু করেছেন। কারণ লঙ টার্মে যেভাবে মাসে মাত্র ২০০০ টাকা করে বিনিয়োগে লঙ টার্মে কয়েক কোটি টাকার তহবিল গড়ে তোলা যায় সেই জাদু অন্য কোন বিনিয়োগে নেই। এমনটাই অভিমত দেশের অর্থনীতি বিশেষজ্ঞদেরও।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও। 👇



Next Story