মেজিয়া-বড়জোড়া শিল্পাঞ্চল

বড়জোড়ায় শ্রমিক মৃত্যুর ক্ষতিপূরণ বৃদ্ধির দাবিতে বাম ও বিজেপির বিক্ষোভ ইস্পাত কারখানায়।

বড়জোড়ায় শ্রমিক মৃত্যুর ক্ষতিপূরণ বৃদ্ধির দাবিতে বাম ও বিজেপির বিক্ষোভ ইস্পাত কারখানায়।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : বড়জোড়ার ইস্পাত কারখানায় দুর্ঘটনায় গলন্ত লোহায় দগ্ধ হয়ে মৃত শ্রমিকদের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ ও পরিবারের একজনের চাকরির দাবিতে বাম ও বিজেপির শ্রমিক সংগঠনের বিক্ষোভের জোড়া ফলায় চাপে কারখানা কতৃপক্ষ। এই দুই শ্রমিক সংগঠনের অভিযোগ সব শ্রমিক সংগঠন কে না ঢেকে কেবল তৃণমূল কংগ্রেসের নেতাদের সাথে বসে ক্ষতিপূরণের টাকার অঙ্ক কনানোর খেলায় নেমেছে কারখানার মালিক পক্ষ। তার প্রতিবাদেই এই বিক্ষোভ প্রদর্শন। সিপিএম নেতা সুজয় চৌধুরী, বিজেপি নেতা গোবিন্দ ঘোষ এই ইস্যুতে তৃণমূলের বিরুদ্ধে তোপ দেগেছেন।

যদিও, তৃণমূল নেতা সুখেন বিদ বলেন বিপদের সময় ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছে বিরোধীরা।কিন্তু আসল শ্রমিকের স্বার্থে কাজ করে তৃণমূল কংগ্রেস।এই কারখানায় দুর্ঘটনায় মৃত শ্রমিকদের সাড়ে সাত লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।যা বাম আমলে ছিল না।প্রসঙ্গত,গত মঙ্গলবার দুপুরে,বড়জোড়া শিল্ল তালুকের ঘুটগেড়িয়ায় একটি ইস্পাত কারখানায় তার ছিঁড়ে গিয়ে ল্যাডেল উল্টে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। গলন্ত লোহায় পুড়ে আহত হন ১৭ জন। ৩ জন বাদে বাকিদের দুর্গাপুরে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়।


এবং সেখানে দুই শ্রমিকের মৃত্যু হয়। কারখানার তরফে সুজিত কুমার মেহতা জানান, ইতিমধ্যেই মৃত শ্রমিকদের পরিবারের হাতে ক্ষতিপূরণের টাকা তুলে দেওয়া হয়েছে।তাই এই বিক্ষোভ অযৌক্তিক। তবে, তিনি শ্রমিক সংগঠনলনের নেতারা কতৃপক্ষের সাথে কথা বলতে চাইলে তার দরজা সব সময় খোলা আছে বলেও জানান তিনি।এখন দেখার বিক্ষোভ কর্মসূচির চাপে পড়ে শ্রমিক মৃত্যুর ক্ষতিপূরণের টাকার অঙ্ক বাড়ে কিনা।আর কারখানায় শ্রমিক সুরক্ষা কতটা সুদৃঢ় করা হয়? সেদিকেও নজর থাকল।

👁️‍🗨️দেখুন 🎦ভিডিও। 👇



Next Story