মেজিয়া-বড়জোড়া শিল্পাঞ্চল

বড়জোড়ায় ইস্পাত কারখানায় ২ শ্রমিকের মৃত্যুর পর টনক নড়ল প্রশাসনের,কারখানার শ্রমিক সুরক্ষা খতিয়ে দেখতে বিশেষ টিম গঠন।

প্রাথমিকভাবে জেলার ১২ টি কারখানা পরিদর্শনে যাবেন এই ১২ কারখানায় শ্রমিকদের সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখবে এই বিশেষ টিম।এই টিমে থাকবেন ফ্যাকট্রি ইন্সপেক্টর,শ্রম দপ্তর,দূষণ নিয়ন্ত্রণ দপ্তর,দমকল বিভাগ,পুলিশ সহ জেলা প্রশাসনের আধিকারিকরা।

বড়জোড়ায় ইস্পাত কারখানায় ২ শ্রমিকের মৃত্যুর পর টনক নড়ল প্রশাসনের,কারখানার শ্রমিক সুরক্ষা খতিয়ে দেখতে বিশেষ টিম গঠন।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : ইতি মধ্যেই বড়জোড়ার বেসরকারি ইস্পাত কারখানার ল্যাডেল দুর্ঘটনায় গলন্ত লোহায় দগ্ধ ১৭ জন শ্রমিকের মধ্যে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে বাকি ১২ জনের চিকিৎসা চলছে।তাদের মধ্যে ছয় জনের অবস্থা সঙ্কটজনক। ফলে যে কোন মুহূর্তে এই দুর্ঘটনায় শ্রমিক মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে এমন আশঙ্কা থেকেই যাচ্ছে! অন্য আরও তিন আহত শ্রমিক বড়জোড়া সুপার স্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন।প্রসঙ্গত, গতকাল ফার্নেস থেকে ল্যাডেলে করে গলন্ত লোহা ওভারহেড ক্রেনের মাধ্যমে প্রোডাকশন ইউনিটে বহনের সময় আচমকা রোপ ছিঁড়ে গেলে ল্যাডেলটি নিচে উলটে পড়ে যায়।

আর ল্যাডেল থেকে গলন্ত লোহা ছিটকে লাগে কর্মরত শ্রমিকদের গায়ে।মুহূর্তের ঝলসে যান ১৭ জন শ্রমিক। তাদের মধ্যে ১৪ জনকে দুর্গাপুরে বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। এবং গত কালই গভীর রাতে দুই শ্রমিকের মৃত্যু হয়।মৃত দুই শ্রমিকের নাম রমেশ কুমার ও মহম্মদ আজিম। হাসপাতালের তরফে জানানো হয়েছে আহত কয়েজন শ্রমিকের অবস্থা আশঙ্কাজনক।এদিকে, মৃত্যুর খবর পেয়ে দুর্গাপুরে শ্রমিকদের পরিবারের লোকজন দুর্গাপুরের ওই বেসরকারি হাসপাতালে ভীড় করেন।তারা মৃত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিও তোলেন এদিন।

অন্যদিকে,দুই শ্রমিক মৃত্যুর ঘটনার জেরে এদিন টনক নড়ে জেলা প্রশাসনের। জেলাশাসক কে,রাধিকা আয়ার জেলার এই ধরনের খারখানা গুলির শ্রমিক সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখতে সংশ্লিষ্ট দপ্তরের সাথে বৈঠক করে বিশেষ টিম তৈরি করেন।এই টিম প্রাথমিকভাবে জেলার ১২ টি কারখানা পরিদর্শনে যাবে। এই ১২টি কারখানায় শ্রমিকদের সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখবে এই বিশেষ টিম।প্রশাসনিক এই টিমে থাকছেন ফ্যাকট্রি ইন্সপেক্টর,শ্রম দপ্তর,দূষণ নিয়ন্ত্রণ দপ্তর,দমকল বিভাগ,পুলিশ সহ জেলা প্রশাসনের আধিকারিকরা। এবার থেকে নিয়মিত পরিদর্শন চালাবে এই টিম।

বুধবার বাঁকুড়ায় জেলাশাসকের দপ্তরে বৈঠক করে এই বিশেষ টিম গঠন করা হয়। এই বৈঠকে উপস্থিত ছিলেন জেলার পুলিশ সুপার বৈভব তেওয়ারী।এছাড়া বাঁকুড়া জেলার চেম্বার ওফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধিরাও অংশ নেন বৈঠকে। অন্যদিকে,ফ্যাক্টরি ইন্সপেক্টর অনিমেষ প্রামাণিক এর নেতৃত্বে বড়জোড়ার এই ইস্পাত কারখানার দুর্ঘটনার পুর্নাঙ্গ তদন্তও শুরু হয়েছে। এখন দেখার জেলা প্রশাসনের এই বিশেষ টিম গঠনের পর জেলায় এই ধরনের কারখানা গুলির সুরক্ষা ব্যবস্থার কতখানি হাল ফেরে?

👁️‍🗨️দেখুন 🎦ভিডিও। 👇


Next Story