মেজিয়া-বড়জোড়া শিল্পাঞ্চল

বড়জোড়া শিল্প তালুকে করখানা গুলিতে শ্রমিক সুরক্ষার জরিপ শুরু প্রশাসনের।

জেলাশাসক কল কারাখানা গুলির শ্রমিক সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখতে যৌথ পরিদর্শনের ওপর জোর দেন। এবং একটি পরিদর্শন দল গঠন করেন। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় যে বড়জোড়া শিল্প তালুক জুড়ে পরিদর্শনের পর রিপোর্ট তৈরি করা হবে। মঙ্গলবার থেকে এই পরিদর্শন শুরু হল।

বড়জোড়া শিল্প তালুকে করখানা গুলিতে শ্রমিক সুরক্ষার জরিপ শুরু প্রশাসনের।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : বড়জোড়ার একটি ইস্পাত কারখানায় দুর্ঘটনার জেরে গলন্ত লোহায় দগ্ধ হয়ে তিন শ্রমিকের মৃত্যুর পর টনক নড়ে প্রশাসনের ।গত ৩০ মের ওই দুর্ঘটনায় মোট ১৭ জন শ্রমিক আহত হয়।১৪ জনকে দুর্গপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হলে,সেখানে তিন জন শ্রমিক মারা যান।এই ঘটনার পর জেলার শিল্প তালুকের কারখানা গুলির শ্রমিক সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে থাকে। চাপে পড়ে ঘটনার পরদিন জেলাশাসক কে,রাধিকা আয়ার বিশেষ বৈঠক ডাকেন সেখানে পুলিশ সুপার বৈভব তেওয়ারী এবং দমকল,শ্রম দপ্তর,দুষণ নিয়ন্ত্রণ দপ্তর সহ একাধিক দপ্তরের আধিকারিকরা উপস্থিত ছিলেন।

জেলাশাসক কল কারাখানা গুলির শ্রমিক সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখতে যৌথ পরিদর্শনের ওপর জোর দেন। এবং একটি পরিদর্শন দল গঠন করেন। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় যে বড়জোড়া শিল্ল তালুক জুড়ে পরিদর্শনের পর রিপোর্ট তৈরি করা হবে।তার ভিত্তিতে কারখানা গুলিকে শ্রমিক সুরক্ষা ব্যবস্থা ঢেলে সাজাতে হবে।মঙ্গলবার থেকে এই পরিদর্শন শুরু হল জেলায়।এদিন একাধিক কারখানা ঘুরে দেখেন এই দলের প্রতিনিধিরা। জানা গেছে প্রথম পর্যায়ে চিহ্নিত করা ১৫ টি কারখানায় পরিদর্শন সেরে রিপোর্ট পেশের পর আরও কিছু কারখানা চিহ্নিত করা হবে। এবং নিয়মিত পরিদর্শন চলবে। এমনটাই সুত্রের খবর।

প্রসঙ্গত,জেলা প্রশাসন চাইছে সুরক্ষা ব্যবস্থার হাল ফিরিয়ে এই ধরনের দুর্ঘটনা এড়াতে। প্রশাসনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে শ্রমিক সংগঠন গুলিও। এবং কারখানর মালিকরাও এই টিমের সুপারিশ মেনে সুরক্ষা ব্যবস্থা গড়ে তোলার বিষয়ে সহমত পোষন করেছেন। এখন দেখার শেষ পর্যন্ত বাস্তবে এই উদ্যোগ কতখানি কাজে আসে।


অ্যাপ ডাউনলোড করতে এই লেখার উপর আলতো চাপ দিন।

Next Story