মেডিটিপস ২৪X৭

কুষ্ঠ রোগীদের বিকৃত অঙ্গের পুনর্গঠনে বিনামূল্যে প্লাস্টিক সার্জারি শিবির ছাতনায়।

কুষ্ঠ রোগীদের বিকৃত অঙ্গের পুনর্গঠনে বিনামূল্যে প্লাস্টিক সার্জারি শিবির ছাতনায়।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : রোগ থেকে মুক্তি মিললেও অঙ্গ বিকৃতির বিড়ম্বনা জীবনের স্বাভাবিক ছন্দে ফিরতে বাধা হয়ে দাঁড়িয়েছিল। এবার সেই বিড়ম্বনা থেকে চিরতরে মুক্তি দিতে এগিয়ে এল রাজ্য স্বাস্থ্য দপ্তর।কলকাতা মেডিকেল কলেজের সহযোগিতায় প্লাস্টিক সার্জারির মাধ্যমে বিকৃত অঙ্গের পুনর্গঠন করা হল প্রায় ৩০ জন কুষ্ঠ রোগ থেকে সেরে ওঠা ব্যক্তির। রীতিমতো শিবির করে এই প্লাস্টিক সার্জারির পরিষেবা দেওয়া হচ্ছে। আজ থেকে ছাতনা সুপার স্পেশালিটি হাসপাতালে এই প্লাস্টিক সার্জারি শিবির শুরু হল। চলবে চলতি সপ্তাহের বৃহস্পতিবার পর্যন্ত। এই তিন দিনের শিবিরে প্লাস্টিক সার্জারির জন্য-

কলকাতা মেডিকেল কলেজের সাত জনের চিকিৎসক দল এসে পৌঁছেছেন ছাতনায়। এই টিমের নেতৃত্ব দিচ্ছেন কলকাতা মেডিকেল কলেজের প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান সার্জেন ডা: প্রবীর যশ। প্রবীর বাবু বলেন,কুষ্ঠ রোগে আক্রান্ত হওয়ার পর রোগ মুক্তি ঘটলেও বিশেষ করে হাতে ও পায়ে বিকৃতি থেকে যায়।যা রোগীদের সামাজিক স্তরে অনেক সময় বিড়ম্বনায় ফেলে।সেই সমস্যা থেকে মুক্তি দেওয়ায় এই প্লাস্টিক সার্জারি ক্যাম্পের উদ্দেশ্য। আমরা প্লাস্টিক সার্জারির মাধ্যমে বিকৃত অঙ্গের পুনর্গঠন করে দিচ্ছি। ফলে কিছুদিনের মধ্যেই এরা স্বাভাবিক জীবন যাত্রায় ফিরে আসবেন আনায়াসে।

অন্যদিকে,বাঁকুড়া স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডা: শ্যামল সরেন বলেন,এই ধরনের শিবির প্রতি বছরই জেলায় আয়োজন করা হয়।এবারও মুলত কুষ্ঠ রোগ থেকে সেরে ওঠা ব্যক্তিদের অঙ্গ বিকৃতি হটাতে তিন দিনের শিবিরের আয়োজন করা হয়েছে।এভাবে বিনামূল্যে নিজেদের বিকৃত অঙ্গের পুনর্গঠনের সুযোগ মেলায় এই শিবিরে যোগ দেওয়া কুষ্ঠ রোগ থেকে সেরে ওঠা ব্যক্তিরা বেজায় খুশী।তারা সকলেরই এবার স্বাভাবিক জীবনযাত্রা অংশ নেবেন। নিজেকে ফিরে পাবেন নতুন করে। তা বলাই বাহুল্য।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও। 👇


Next Story