পড়াশোনা ২৪X৭

বাঁকুড়ার সাথে অস্ট্রেলিয়ার মেলবন্ধন ঘটাল বাঁকুড়া বিশ্ববিদ্যালয়।

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর অস্ট্রেলিয়ান স্টাডিজের’ অধীনে ছাত্র- ছাত্রীরা ঐচ্ছিক বিষয় হিসেবে অস্ট্রেলিয়ার ওপর পড়াশোনা করে। তাই, বাঁকুড়ার এই পড়ুয়াদের সাথে অস্ট্রেলিয়ার সেতু বন্ধন গড়ে তুলতে সুদুর অস্ট্রেলিয়া থেকে ছুটে এলেন অধ্যাপক এবং অস্ট্রেলিয়ার বিশিষ্ট পরিবেশ গবেষক ড.রুথ মর্গান।

বাঁকুড়ার সাথে অস্ট্রেলিয়ার মেলবন্ধন ঘটাল বাঁকুড়া বিশ্ববিদ্যালয়।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : বাঁকুড়ার সাথে অস্ট্রেলিয়ার মেলবন্ধন গড়ে তুলল বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র - ছাত্রীদের নিয়ে অনুষ্ঠিত হল আন্তর্জাতিক সেমিনার। বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর অস্ট্রেলিয়ান স্টাডিজের’ অধীনে এখানকার ছাত্র ছাত্রীরা ঐচ্ছিক বিষয় হিসেবে অস্ট্রেলিয়ার ওপর পড়াশোনা করে। তাই বাঁকুড়ার এই পড়ুয়াদের সাথে অস্ট্রেলিয়ার সেতু বন্ধন গড়ে তুলতে সুদুর অস্ট্রেলিয়া থেকে ছুটে এলেন অধ্যাপক এবং অস্ট্রেলিয়ার বিশিষ্ট পরিবেশ গবেষক তথা এনএনইউ সেন্টার ফর এনভায়রনমেন্টাল হিস্ট্রির ডিরেক্টর রুথ মর্গান।মর্গানের গবেষণা আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পেয়েছে।

তাঁর গবেষণা মুলত অস্ট্রেলিয়া,ব্রিটিশ সাম্রাজ্য এবং ভারত মহাসাগর কেন্দ্রিক।তিনি বাঁকুড়ায় এসে ভারতের ছাত্র- ছাত্রীদের সাথে মত বিনিময়ের সুযোগ পেয়ে আপ্লুত। তিনি মনে করেন বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগ ভারত ও অস্ট্রেলিয়া সাথে সম্পর্ক আরও সুদৃঢ় করবে।অন্যদিকে,বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য গৌতম বুদ্ধ সুরাল জানান,বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের এই অস্ট্রেলিয়ান স্টাডিজ সেন্টারের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মধ্যে অস্ট্রেলিয়া বিষয়ক পড়াশোনার ওপর আগ্রহ বাড়াতেই এই সেমিনারের আয়োজন করা হয়েছে। এবং ছাত্র- ছাত্রীদের মধ্যে ভালো সাড়াও মিলছে।

প্রসঙ্গত,২০২২ সালে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে অস্ট্রেলিয়ান স্টাডিজ সেন্টারে সূচনা হয়। তারপর সবে মাত্র একটা বছর কেটেছে। এই অল্প সময়ের মধ্যে যেভাবে অস্ট্রেলিয়ার ওপর পড়াশোনা করার প্রতি ছাত্র-ছাত্রীদের আগ্রহ বাড়ছে তা এই সেন্টারের ক্ষেত্রে বড়ো সফলতা বলে মনে করা হচ্ছে।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও। 👇



Next Story