পড়াশোনা ২৪X৭

কন্যাশ্রীদের আয়োজিত পুজোয় সবুজ সাথীর সাইকেলে চড়ে মন্ডপে হাজির মা সরস্বতী।

তাদের দাবী,রাজ্যের মুখ্যমন্ত্রী পড়ুয়াদের জন্য সবুজসাথী প্রকল্প চালু করেছেন ২০১৫ সালে। তবুও গ্রামের অনেকেই এই প্রকল্প সম্পর্কে জানেন না।তাদের কাছে এই প্রকল্পের পরিচয় ঘটানো এবং পড়ুয়াদের স্কুলছুট ঠেকানোর ক্ষেত্রে তাদের বাবা,মাকে সচেতনতার বার্তা দিতে এই থিম বেছে নেওয়া হয়েছে।

কন্যাশ্রীদের আয়োজিত পুজোয় সবুজ সাথীর সাইকেলে চড়ে মন্ডপে হাজির মা সরস্বতী।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : ( আব্দুল হাই,ইন্দাস): সরস্বতী পুজোর থিমে উঠে এল সবুজসাথী প্রকল্প।বাঁকুড়ার ইন্দাসে কন্যাশ্রী পড়ুয়ার দল এই পুজোর আয়োজন করে। স্থানীয় বিভিন্ন স্কুলের ১২ জন ছাত্রী মিলে ঠিক করে তাদের নিজেদের স্কুল ও বাড়ীর পুজোর পাশাপাশি, নিজেরা এলাকায় আলাদা পুজোর আয়োজন করবে।সেই মতো নিজেরা যে-যার দায়িত্ব ভাগ করে নেয়।স্থানীয় বাজারে এবং বাড়ী,বাড়ী চাঁদা তোলার পাশাপাশি,নিজেদের জমানো টাকা থেকেও তারা পুজোর তহবিলে সাধ্যমতো অনুদান দেয়।সবে মিলে জাঁকিয়ে পুজো আয়োজনের বাজেট পুরন করে ফেলে কন্যাশ্রীরা।চলে সকলে মিলে থিমের খোঁজ।

এবং তারা ঠিক করে এবারের পুজোয় সবুজসাথীকেই থিম হিসেবে তুলে ধরা হবে।সেই মতো প্রতিমা তৈরির বরাত দেওয়া হয়। দেবী এখানে সবুজসাথীরর সাইকেল সাথে নিয়ে বিরাজমান। কন্যাশ্রীর এই দল নিজেরাও চাঁদা তোলা থেকে বাজার করা,পুজোর জোগাড় সবই সেরেছে সবুজসাথীর সাইকেলে চড়ে৷ তাদের দাবী,রাজ্যের মুখ্যমন্ত্রী পড়ুয়াদের জন্য সবুজসাথী প্রকল্প চালু করেছেন ২০১৫ সালে। তবুও গ্রামের অনেকেই এই প্রকল্প সম্পর্কে জানেন না।তাদের কাছে এই প্রকল্পের পরিচয় ঘটানো এবং পড়ুয়াদের স্কুলছুট ঠেকানোর ক্ষেত্রে তাদের বাবা,মাকে সচেতনতার বার্তা দিতে এই থিম বেছে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত,ইন্দাসের কন্যাশ্রী ক্লাবের মেয়েরা বছরভর নানান সমাজসেবা মুলক কর্মসুচিতে অংশ নেয়।প্রখর দাবদাহে জলছত্রের পরিষেবা দেওয়া,বাল্যবিবাহ রোধে সচেতনতার প্রচার,থ্যালাসেমিয়া প্রতিরোধে প্রচার,রক্তদান শিবিরের আয়োজন, সাপের কামড় এড়ানো এবং সাপে কামড়ানোর প্রাথমিক চিকিৎসা সম্পর্কে গ্রামীণ মানুষকে পাঠদানের আয়োজন করে ইতিমধ্যেই বহুবার সংবাদ শিরোনামে উঠে এসেছে তারা।এবার সরস্বতী পুজোয় সবুজ সাথীর থিমও তাদের প্রচারের আলোয় নিয়ে এল তা বলাই বাহুল্য।২০১৫ সারা বাংলা জুড়ে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বিনামূল্যে সাইকেল প্রদানের প্রকল্প শুরু হয়।

শিক্ষার্থীদের,বিশেষত মেয়েদের উচ্চ শিক্ষার আঙিনায় আনতেই এই সবুজসাথী প্রকল্পের সুচনা হয়৷ রাজ্যের এই প্রকল্প এবার উঠে এল জেলার ইন্দাসে কন্যাশ্রীদের সরস্বতী পুজোর মন্ডপে। আর স্থানীয় মানুষজনও এই অভিনব থিমের পুজো উপভোগ করছেন। মন্ডপে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানের পসরাও।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও। 👇



Next Story