সোনামুখী-পাত্রসায়র-ইন্দাস

পাত্রসায়রে ঢুকে পড়ল ৫০ টি হাতির পাল,আতঙ্কে জঙ্গল লাগোয়া গ্রামের মানুষ।

পাত্রসায়রে ঢুকে পড়ল ৫০ টি হাতির পাল,আতঙ্কে জঙ্গল লাগোয়া গ্রামের মানুষ।
X

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : ( সৈয়দ মফিজুল হোদা, পাত্রসায়র) : এবার জেলার পাত্রসায়রে একসাথে ঢুকে পড়ল ৫০ টি হাতির পাল।আর এই পালে রয়েছে বেশ কয়েকটি শাবকও। তাই, এই পাল সহজে এলাকা ছেড়ে যাবেনা বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে, এখন জঙ্গলে হাতির পর্যাপ্ত খাবারের টান থাকায় হাতির পাল লোকালয়ে আর ফসলের জমিতে হানা দেবে। তাই এই আতঙ্কে ঘুম ছুটেছে পাত্রসায়রের জঙ্গল লাগোয়া গ্রামের বাসিন্দাদের।


জানা গেছে, পশ্চিম মেদিনীপুর থেকে জয়পুর জঙ্গল হয়ে এই হাতির পাল পাত্রসায়রে ঢুকে পড়ে রবিবার ভোরে। ঢোকার পর থেকেই এই হাতির দল গ্রামের আলু ক্ষেতে ব্যপক ক্ষয়,ক্ষতি করছে। পাশাপাশি,মানুষের ওপরও যে কোন সময় হাতি হামলা করতে পারে এমন আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ফলে, অবিলম্বে হাতির পালকে এলাকা থেকে সরিয়ে অন্যত্র পাঠানোর দাবীতে সরব হয়েছেন গ্রামের মানুষ।


যদিও, স্থানীয় বন দপ্তর এই হাতির পালের গতিবিধির ওপর নজর রাখছেন। যাতে হাতি মানুষের ক্ষতি করতে না পারে তার ব্যবস্থাও নিচ্ছে বন দপ্তর। পাত্রসায়রের রেঞ্জ অফিসার শিব প্রসাদ সিংহ জানান, হাতির দলটি পাত্রসায়র রেঞ্জের কুশদ্বীপ বিটের কেয়াডহরি জঙ্গলে ঘাটি গেড়েছে। এই হাতির পাল আলু সহ অন্যান্য ফসলের যে ক্ষয়,ক্ষতি করেছে তার জন্য বন দপ্তরের নিয়ম মতো ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও জানান তিনি।

ফসল হানির জন্য ক্ষতিপূরণ মিললেও তা যেমন ফসলের বিকল্প হতে পারেনা,তেমনি মৃতের ক্ষতিপূরণ বাবদ দেওয়া টাকা পরিবারের প্রিয় মানুষটির বিকল্প হতে পারেনা। ফলে হাতির হানা ঠেকাতে বন দপ্তর পর্যাপ্ত ব্যবস্থা না নিলে গ্রামের মানুষ জোট বেঁধে গ্রাম থেকে হাতি খেদানোর অভিযানে নামবেন বলে প্রস্তুতি নিচ্ছেন। এখন দেখার শেষ পর্যন্ত হাতির পালকে বাগে আনতে বন দপ্তর সফল হয় কিনা? সে দিকেই নজর রয়েছে পাত্রসায়রের জঙ্গললাগোয়া গ্রাম গুলির বাসিন্দাদের। এদিকে, যেহেতু হাতির পালে বেশ কিছু বাচ্চা র‍য়েছে তাই বন দপ্তরও ড্রাইভ করতে পারবেনা।ছোট,ছোট বাচ্চা সহ দলকে বেশী দূর তাড়িয়ে নিয়ে যাওয়াটাও বন দপ্তরের নিতীর পরিপন্থী। ফলে এই হাতির পাল তাদের নিজের মর্জিতেই যতটুকু মুভমেন্ট করে তার ওপরই নির্ভর করা ছাড়া উপায় নেই।তাই এই অবস্থায় বন দপ্তর হাতির পালের গতিবিধির ওপর নিবিড় নজরদারি চালাবে।

দেখুন 🎦 ভিডিও। 👇


Next Story