টোল পন্ডিত ও পুরোহিতরা এবার, তাদের জন্য বার্ধক্য ভাতা ও স্বাস্থ্যবীমা চালুর দাবী তুললেন।

টোল পন্ডিত ও পুরোহিতরা এবার, তাদের জন্য বার্ধক্য ভাতা ও স্বাস্থ্যবীমা চালুর দাবী তুললেন।
X

#বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : এবার টোল পন্ডিত-পুরোহিতদের সম্মেলন মঞ্চ থেকে তাদের জন্য স্বাস্থ্যবীমা ও বার্ধক্য ভাতা চালুর দাবী উঠল।

রবিবার ওন্দায় টোল পন্ডিত ও পুরোহিত সমিতির প্রথম সম্মেলনে শাসক দলের মন্ত্রী, বিধায়ককে মঞ্চে বসিয়ে পুরোহিত,পন্ডিত সমাজের নানান সমস্যার কথা তুলে ধরেন সমিতির শীর্ষ কর্তারা।

পাশাপাশি,তারা রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রীর ওপর আাস্থা জ্ঞাপন করে পুরোহিত সমাজের জন্য বার্ধক্য ভাতা ও স্বাস্থ্যবীমা চালুর দাবী তোলেন ।

প্রসঙ্গত,পুরো বাঁকুড়া জেলায় বর্তমানে চালু রয়েছে মোট ২৭ টির মত টোল। বেশ কিছু টোল বন্ধও হয়ে গেছে। অনেক টোল চাহিদা মতো শিক্ষকও পাচ্ছেন না। গত ২০০৮ সাল থেকে টোল গুলিতে পরীক্ষা নেওয়াও বন্ধ হয়ে আছে। ফলে শিক্ষার্থীরা টোল শিক্ষা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।

ফলে,পড়ুয়ারাও অনেকে আগ্রহও হারাচ্ছে। কমছে ছাত্র সংখ্যাও।

বাঁকুড়া জেলা টোল পন্ডিত ও পুরোহিত সমিতির সভাপতি দয়াময় গোস্বামী তাই,অবিলম্বে সরকারী হস্তক্ষেপে টোলে পরীক্ষা চালু করার দাবী করেন।

তিনি বলেন,রাজ্যে তো বটেই, জেলাতেও প্রচুর সংখ্যক পুরোহিতরা আর্থিক অনটনে আছেন। চিকিৎসার পয়সা পর্যন্ত জোগাড় করতে পারেন না তারা। বৃদ্ধ পুরোহিতেদের অবস্থা আরও শোচনীয়! তাই বার্দ্ধক্য ভাতা ও স্বাস্থ্য বীমার দাবী তারা তুলেছেন।তা সরকারের নজরেও আনবেন। এদিন প্রায় দুই হাজারের মতো সদস্য সম্মেলনে যোগ দেন।

আজকের এই, পুরোহিতদের সম্মেলনে উপস্থিত ছিলেন রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের রাষ্ট্রমন্ত্রী শ্যামল সাঁতরা,ওন্দার বিধায়ক অরুপ খাঁ সহ অন্যান্যরা।তারা আজকের তোলা দাবী সমুহ বিবেচনার জন্য রাজ্য সরকারের দৃষ্টি আকর্ষণের আশ্বাস দেন বলে জানা গেছে।

Next Story