নজরে ভোট

কুড়মি প্রার্থী কোন দলের দিল্লী যাত্রা ভঙ্গ করবেন? কুডমি সমাজের প্রার্থী ঘোষণার পর জঙ্গলমহল জুড়ে চর্চা তুঙ্গে।

বাঁকুড়া লোকসভার রাইপুর,সারেঙ্গা,রানীবাঁধ,খাতড়া,তালডাংরা এবং ছাতনা এলাকায় কুড়মি ভোটাররা রয়েছেন। সংখ্যায় তা প্রায় দুই লাখের কাছাকাছি হয়ে যেতে পারে৷ এই ভোটের সিংহভাগই কিন্তু কুড়মি প্রার্থীর অনুকুলে যাবে।পাশাপাশি, অন্যান্য জনজাতি,আদিবাসী এবং বাউরী,বাগদী সহ দলিত ভোটারদের ভোট ব্যাঙ্কেও থাবা বসাবেন কুড়মি প্রার্থী। এমনটাই ধারণা রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের।

কুড়মি প্রার্থী কোন দলের দিল্লী যাত্রা ভঙ্গ করবেন? কুডমি সমাজের প্রার্থী ঘোষণার পর জঙ্গলমহল জুড়ে চর্চা তুঙ্গে।
X

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : গত লোকসভায় কুড়মি ও দলিতদের ভোটে ভর করেই বাঁকুড়া লোকসভা আসনে বিজেপি বিজয়ী হয়।জঙ্গলমহলের কুড়মি,আদিবাসী,দলিত এবং বাউরি, বাগদীদের ভোটের ভালো অংশ সুইং করেছিল বিজেপির পক্ষে। আবার পঞ্চায়েত ভোটেও রাজ্যের শাসক দলের থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল কুড়মি সমাজ। এবারের লোকসভা ভোটে অবশেষে বাঁকুড়া লোকসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল কুড়মি সমাজ।কুড়মি সহ হিতমিতান সমর্থিত নির্দল প্রার্থী হিসেবে ভোটে লড়বেন সুরজিৎ সিং কারমালি। বৃহস্পতিবার কুড়মি সমাজ আনুষ্ঠানিক ভাবে প্রার্থী ঘোষণা করে।

কুড়মি প্রার্থী বেহাল শিক্ষা এবং স্বাস্থ্য পরিষেবার পাশাপাশি,দলিতদের প্রতি বঞ্চনাকেই ইস্যু করে ভোটে লড়বেন।কুড়মি সমাজের প্রার্থী ঘোষণার পর থেকেই জেলার রাজনৈতিক মহল জুড়ে অঙ্ক কষা শুরু হয়ে গেছে বিজেপি ও তৃণমূল দুই শিবিরের ভোট ম্যানেজারদের মধ্যে। পাশাপাশি,এখানকার রাজনৈতিক চর্চায় রয়েছেন এমন লোকজনও হিসেবে করছেন কুড়মিদের ভোট থেকে মুলস্রোতের রাজনৈতিক দল গুলি বঞ্ছিত হলে তার লাভ কারা ওঠবেন? অর্থাৎ কুড়মি সমাজের প্রার্থী কোন দলের প্রার্থীর দিল্লি যাত্রা ভঙ্গ করবেন?মোটামুটি বাঁকুড়া লোকসভার রাইপুর সারেঙ্গা,রানীবাঁধ,খাতড়া,তালডাংরা এবং ছাতনা এলাকায় কুড়মি ভোটাররা রয়েছেন।

সংখ্যায় তা প্রায় দুই লাখের কাছাকাছি হয়ে যেতে পারে৷ এই ভোটের সিংহভাগই কিন্তু কুড়মি প্রার্থীর অনুকুলে যাবে।পাশাপাশি, অন্যান্য জনজাতি,আদিবাসী এবং বাউরী,বাগদী সহ দলিত ভোটারদের ভোট ব্যাঙ্কেও থাবা বসাবেন কুড়মি প্রার্থী। ফলে কি,বিজেপি,কি তৃণমূল দুই শিবিরেই ভোট কাটার হিসেবে কাজ করবেন এই কুড়মি প্রার্থী তা বলাই বাহুল্য। গত লোকসভায় বিজেপিকে উজাড় করে ভোট দিয়েছিলেন কুড়মি ভোটাররা৷ এবার সেই ভোট বিজেপির ঝুলিতে পড়বে না বলে মনে করছেন রাজনৈতিক বোদ্ধারা। অন্যদিকে, তৃণমূলের দলিত এবং বাউরি,বাগদী ভোটারদের একটা ভালো অংশ কুড়মি প্রার্থীর প্রতি সমর্থন জানাবেন।

সে ক্ষেত্রে তৃণমূল কিছু হলেও ভোট হারাবে৷ এই অবস্থায় ভোট হারানোর হারের ওপর নির্ভর করছে বিজেপি ও তৃণমূল কংগ্রেসের দিল্লী যাত্রার ভবিষৎ।কারন এবারের যে ভোটচিত্র। তাতে স্পষ্ট বামেরা লড়াইয়ে অনেক পিছিয়ে।কুড়মি সমাজের প্রার্থী ভোট কাটলেও প্রধান প্রতিপক্ষ নন।ফলে মুল লড়াই বিজেপি বনাম তৃণমূলে। তৃণমল শিবিরের হিসেবে কুড়মি প্রার্থী যা ভোট পবেন তা বিজেপির ঝুলি থেকেই যাবে৷ আবার দলিত,আদিবাসীদের কিছু ভোট তৃণমূলের ঝুলি থেকেও কুড়মি প্রার্থীর অনুকূল যাবে এটাও স্বাভাবিক। কিন্তু ভোট কাটাকুটির অঙ্কে বেশী ভোট হারাবে বিজেপি।

তাই, তৃণমূল মনে করছে এই কুড়মি সমাজের নির্দল প্রার্থী তৃণমূল প্রার্থী অরূপ চক্রবর্তীর লড়াইটা খানিক সহজ করে দেবে। অন্যদিকে,বিজেপি শিবির মনে করছেন কুড়মি সমাজের অনেকেই ফের বিজেপিতেই ভোট দেবেন৷ এখন দেখার কুড়মি দের ভোট কাটাকুটি শেষ পর্যন্ত কার দিল্লী যাত্রা ভঙ্গ করেন? সেদিকেই নজর রইল সবার।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও। 👇


Next Story