মেজিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৭২ ঘন্টার লাগাতার ঠিকা শ্রমিক ধর্মঘট মেটাতে ত্রিপাক্ষিক বৈঠক লেবার কমিশনারের।

Update: 2020-10-16 15:58 GMT

বাঁকুড়া২৪X৭প্রতিবেদন : শুক্রবার সকাল থেকে লাগাতার ৭২ ঘন্টার ঠিকা শ্রমিকদের ধর্মঘটের ফলে মেজিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। এর ফলে পুজোর আগে বিদ্যুৎ বিপর্যয়েরও আশঙ্কা রয়েছে এরাজ্যেও এই বিদ্যুৎ কেন্দ্র থেকে দেশের বিভিন্ন রাজ্যেও বিদ্যুৎ সরবরাহ হয়। তাই বিদ্যুৎ বিপর্যয় ঠেকাতে আসানসোলে অঞ্চলিক লেবার কমিশনার, ডিভিসি কতৃপক্ষ ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে ত্রিপাক্ষিক বৈঠকে চলছে। আশা করা হচ্ছে এখানে কোন রফা সূত্র বের হলে শ্রমিক ধর্মঘট উঠে যেতে পারে।

প্রসঙ্গত, এই বিদ্যুৎ কেন্দ্রের বার্ষিক রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ঠিকা শ্রমিকরা শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের প্রপ্য টাকা থেকে বঞ্ছিত করছে কর্তৃপক্ষ। ২০১৭ সাল থেকে প্রায় ৩ থেকে ৫ হাজার টাকা করে কম মজুরি মিলছে তাদের। তার প্রতিবাদেই তারা আজ অবস্থান ধর্মঘটে সামিল হয়েছেন। এই ধর্মধট লাহাতর চললে তাপ বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট গুলি বসে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। একটি ইউনিট বন্ধের পর ফের চালু করতে প্রায় ৪০ কিলোলিটার জ্বালানি তেলে লাগে। আর আর্থিক মূল্য প্রায় ২০ লাখ টাকা।


এখানে বর্তমানে ৮ টি ইউনিট চালু রয়েছে। সব কটি বসে গেলে প্রায় কোটি টাকার বেশী ক্ষতি হবে কেবল ইউনিট গুলিকে পুনরায় চালু করতে। পাশাপাশি উৎপাদন ঘাটতি তো থাকছেই। কিন্তু তা আনা স্বত্বেও মজুরি নিয়ে ডিভিসির উদাসীন মনোভাবের জন্যই শ্রমিকরা ধর্মঘটে সামিল হয়েছেন।

অন্যদিকে এই তাপ বিদ্যুৎ কেন্দ্রের ডিজিএম (প্রশাসন) প্রবীর কুমার চাঁদ জানান, শ্রমিকদের প্রতি আমাদেরও যথেষ্ট সহানুভূতি রয়েছে। কিন্তু এর সমাধান ডিভিসির সদর দপ্তরের হাতে। এদিকে আসানসোলে লেবার কমিশনারের অফিসে ত্রিপাক্ষিক বৈঠকে জট খোলার আশা রয়েছে। এবং তা হলে আজ রাত থেকেই ডিভিসির এই বিদুৎ কেন্দ্রে স্বাভাবিক ছন্দে বিদুৎ উৎপাদন শুরু হতে পারে বলে মনে করা হচ্ছে।

দেখুন 🎦 ভিডিও। 👇

Full View


Tags:    

Similar News