প্রায় ৮ বছর ধরে জমে থাকা ৬২ টি হরিণের শিং পুড়িয়ে নষ্ট করল বন দপ্তর।

একটি বেসরকারি কারখানার অধিক উচ্চ তাপমাত্রার চুল্লিতে ৬২ টি হরিণের শিং পুড়িয়ে ফেলল বন দপ্তর। রাজ্যের মুখ্য বনপাল (কেন্দ্রীয় চক্র) এস,কুলানডাইভেল জানান,আন্তর্জাতিক ‘সাইটস’ চুক্তি অনুযায়ী, বিপন্ন বন্যপ্রাণীদের দেহাংশ বিক্রি বা ব্যবহার করা যায় না। তা নষ্ট করে ফেলতে হয়।

Update: 2024-05-06 17:29 GMT

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : প্রায় ৮ বছর ধরে জমে থাকা ৬২ টি হরিণের শিং পুড়িয়ে ধ্বংস করল বন দপ্তর। এই হরিণের শিং গুলি বাঁকুড়া জেলার মুকুটমণিপুর সংলগ্ন বন পুকুরিয়া মৃগ উদ্যান থেকে সংগ্রহ করে রাখা হয়েছিল।বিভিন্ন সময় হরিণের মৃতু ঘটায় বা মাথা থেকে শিং খসে যাওয়ায় বন দপ্তর তা নিজেদের হেফাজতে রাখে।এদিন বড়জোড়ার একটি বেসরকারি কারখানার অধিক উচ্চ তাপমাত্রার চুল্লিতে ৬২ টি হরিণের শিং পুড়িয়ে ফেলল বন দপ্তর। রাজ্যের মুখ্য বনপাল (কেন্দ্রীয় চক্র) এস,কুলানডাইভেল জানান,আন্তর্জাতিক ‘সাইটস’ চুক্তি অনুযায়ী, বিপন্ন বন্যপ্রাণীদের দেহাংশ বিক্রি বা ব্যবহার করা যায় না।

তা নষ্ট করে ফেলতে হয়।এই চুক্তি অনুযায়ী ভারত সরকারের বন্য প্রাণী সংরক্ষণ আইন মোতাবেক এদিন হরিণের ৬২ টি শিং পুড়িয়ে ফেলল বন দপ্তর।প্রসঙ্গত গত বছরের ১৯ শে ডিসেম্বর বাঁকুড়া উত্তর, দক্ষিণ এবং বিষ্ণুপুর বন দপ্তরের এই তিন বিভাগ মিলিয়ে মোট ৫৭ টি হাতির দাঁত পুড়িয়ে নষ্ট করেছিল বন দপ্তর। যার আন্তর্জাতিক বাজারে মূল্য প্রায় ৩০০ কোটির কাছাকাছি। হাতির দাঁত নষ্টের পর এবার জেলায় ৬২ টি হরিণের শিং পোড়াল বন দপ্তর।যে গুলির আন্তর্জাতিক বাজারে দাম কয়েক কোটি ছাড়িয়ে যাবে।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও। 👇

Full View


Tags:    

Similar News