এবার থেকে শহরে টোটোতে চড়ার আগে মোবাইলে স্ক্যান করুন টোটোর কিউআর কোড,আর নিজেকে রাখুন নিরাপদ।

কিউআর কোড যুক্ত বিশেষ নাম্বার প্লেট টোটোতে লাগানো এবার থেকে বাধ্যতামূলক করা হয়েছে। এবং এরজন্য টোটোর রেজিষ্ট্রেশন প্রক্রিয়াও চালু হয়ে গিয়েছে। ২৬ শে জানুয়ারী এই টোটো ম্যানেজমেন্ট সিস্টেমের আনুষ্ঠানিক সুচনা হল।

Update: 2024-01-27 09:21 GMT

বাঁকুড়া২৪x৭প্রতিবেদন : এবার বাঁকুড়া পুরসভা ও জেলা পুলিশের যৌথ প্রচেষ্টায় বাঁকুড়া শহরে চালু করা হল ই- রিক্সা ম্যানেজমেন্ট সিস্টেম। কিউআর কোড এবং সফটওয়্যার ও অ্যাপের মেলবন্ধনে এই ই - রিক্সা অর্থাৎ টোটো ম্যানেজমেন্ট করবে জেলা ট্রাফিক পুলিশ। কিউআর কোড যুক্ত বিশেষ নাম্বার প্লেট টোটোতে লাগানো এবার থেকে বাধ্যতামূলক করা হয়েছে। এবং এরজন্য টোটোর রেজিষ্ট্রেশন প্রক্রিয়াও চালু হয়ে গিয়েছে।২৬ শে জানুয়ারী এই টোটো ম্যানেজমেন্ট সিস্টেমের আনুষ্ঠানিক সুচনা হল।বঙ্গ বিদ্যালয় ময়দানে বাঁকুড়ার পুলিশ সুপার বৈভব তেওয়ারী,অতিরিক্ত পুলিশ সুপার সদর সিদ্ধার্থ দর্জি।

এবং বাঁকুড়া পুরসভার চেয়ারপার্সন অলকা সেন মজুমদার এই সিস্টেমের সুচনা করেন।এর ফলে ট্রাফিক পুলিশ যেমন সহজে অ্যাপের মাধ্যমে শহরে টোটোর গতিবিধি এবং যানজট নিয়ন্ত্রণের কাজ করতে পারবেন,তেমনি কোন এলাকায় কত টোটো দাঁড়িয়ে আছে,কোথায় টোটোর সংখ্যা বেড়ে জ্যামের সৃষ্টি হয়েছে,এসবের নজরদারিও চালাবেন। এছাড়া যাত্রীরা টোটোর কিউআর কোড স্ক্যান করে চড়লে টোটোর চালক,মালিকের নাম থেকে নাম্বার এবং যাবতীয় তথ্য পেয়ে যাবেন। টোটোতে কোন জিনিস ফেলে আসলে,বা টোটোর চালক কোন খারাপ ব্যবহার করলে,

কিংবা অতিরিক্ত ভাড়া দাবি করলে,বা স্ট্যান্ডে দাঁড়িয়েও না যেতে চাইলে ওই কোড সহ পুলিশের কাছে অভিযোগ করলেই মুহুর্তে পুলিশ ব্যবস্থা নিতে পারবে। পুলিশ সুপার বৈভব তেওয়ারী জানান,কেবল টোটোর যাত্রীরাই নন,পুলিশেরও অনেক সুবিধা হবে। যানজট নিয়ন্ত্রণের পাশাপাশি টোটোর মাধ্যমে কোন অপরাধ সংঘটিত হলে তা মুহুর্তের মধ্যে পুলিশ ট্রাক করতে পারবে।অন্যদিকে,বাঁকুড়া পুরসভার চেয়ারপার্সন অলকা সেন মজুমদার জানান,শহরে প্রায় ১০০০ খানেক টোটো চলাচল করে। টোটোর মালিক পুরসভা এলাকার বাসিন্দা হলে তবেই শহরে বৈধ ভাবে টোটো চালাতে পারবেন।

এবং কিছুদিনের মধ্যে টোটো চলাচলের রুটও নির্দিষ্ট করে দেবে বাঁকুড়া পুরসভা।একদিকে টোটোর জেরে যানজট ঠেকানোর পাশাপাশি,টোটোর যাত্রীদের নিরপত্তা সুনিশ্চিত করতে জেলা পুলিশের এই ম্যানেজমেন্ট সিস্টেম শহরের পরিবহন ব্যবস্থা খানিক উন্নত করবে তা বলাই বাহুল্য। তবে,সচেতন হতে হবে যাত্রীদেরও। প্রয়োজন মনে করলে টোটো চড়ার আগে কিউয়ার কোড নিজের মোবাইলে স্ক্যান করতে ভুলবেন না৷ এবং কিউআর কোড স্ক্যানার মোবাইলে ডাউন করে নিলেই আপনি এই কাজ সহজে করতে পারবেন।

👁️‍🗨️দেখুন🎦ভিডিও। 👇

Full View


Tags:    

Similar News